নির্বাচন কমিশনের পদক্ষেপকে চরম ঔদ্ধত্যের সঙ্গে তুলনা করল তৃণমূল কংগ্রেস

Written by SNS March 19, 2024 5:33 pm

দিল্লি, ১৯ মার্চ: গত শনিবার নির্বাচন কমিশন ২০২৪ লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণার পর দেশজুড়ে লাগু হয় আদর্শ আচরণবিধি। এরপর ৪৮ ঘণ্টার মধ্যেই অপসারণ করা হয় আইপিএস আধিকারিক রাজীব কুমারকে। তার ২৪ ঘন্টা পর আজ মঙ্গলবার অন্তর্বর্তীকালীন ডিজি বিবেক সহায়কে সরিয়ে নতুন ডিজি হিসেবে সঞ্জয় মুখোপাধ্যায়কে নিয়োগ করল নির্বাচন কমিশন। পাশাপাশি, গুজরাত, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের স্বরাষ্ট্রসচিবকেও অপসারণের নির্দেশ দেয় কমিশন। সরানো হয় মিজোরাম, হিমাচল প্রদেশের জেনারেল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিপার্টমেন্টের সচিবকেও।

এই ঘটনায় নির্বাচন কমিশনের বিরুদ্ধে সরব হয়েছে এরাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। ঘাসফুল শিবির নির্বাচন কমিশনের এই পদক্ষেপকে চরম ঔদ্ধত্যের সঙ্গে তুলনা করেছে। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন আজ এক্স হ্যান্ডেলে জাতীয় নির্বাচন কমিশনের বিরুদ্ধে নিজেদের অনাস্থা ব্যক্ত করেছেন। তিনি নির্বাচন কমিশন নয়, দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের তদারকিতে ২০২৪ লোকসভা ভোট পরিচালনার আবেদন জানিয়েছেন।

এরপরই তৃণমূলের সদ্য নির্বাচিত রাজ্য সভার সাংসদ সাগরিকা ঘোষ ও পশ্চিমবঙ্গের তথ্য প্রযুক্তি ও ইলেকট্রনিক্স মন্ত্রী বাবুল সুপ্রিয় যৌথভাবে দিল্লিতে একটি সাংবাদিক বৈঠক ডেকে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগেন। সেখানে সিএএ, এনআরসি সহ কেন্দ্রের একাধিক নীতিকে অন্ধকার যুগের সঙ্গে তুলনা করেন।