তৃতীয় ঢেউ চরম আকার নিতে পারে অক্টোবরে, বলছে কেন্দ্রীয় সংস্থার রিপাের্ট

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ মেনে জাতীয় বিপর্যয় মােকাবিলা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে গঠিত বিশেষজ্ঞদের একটি কমিটি রিপাের্ট দিয়ে জানাল এ কথা।

Written by SNS Delhi | August 24, 2021 1:19 pm

প্রতীকী ছবি (Photo:SNS)

অক্টোবরেই কোভিডের তৃতীয় ঢেউ শিখর ছুঁতে পারে। প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের মধ্যে সংক্রমণ ছড়ানাের আশঙ্কা রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ মেনে জাতীয় বিপর্যয় মােকাবিলা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে গঠিত বিশেষজ্ঞদের একটি কমিটি রিপাের্ট দিয়ে জানাল এ কথা।
রিপাের্টে বলা হল, দেশে ইতিমধ্যেই আছড়ে পড়েছে কোভিড়ের তৃতীয় ঢেউ। জুলাইয়ের শেষ। সপ্তাহ থেকে দেশে ‘আর ভ্যালু ১-এর উপর উঠে গিয়েছে। প্রসঙ্গত, এক জন সংত্রকর্মিতের থেকে কত জন আক্রান্ত হচ্ছেন, তা বােঝানাে হয় এই ‘আর ভ্যালু’ দিয়ে।
কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ‘ভুল’ থেকে শিক্ষা নিয়ে যাতে আরও সতর্ক হয়ে আসন্ন ঢেউয়ের মােকাবিলা করা হয়, তার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে জমা দেওয়া ওই রিপাের্ট বলছে, তৃতীয় ঢেউয়ের সময়ে বিপুল সংখ্যক শিশু সংক্রমিত হলে তাদের চিকিৎসার জন্য যত সংখ্যক চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, চিকিৎসার সরঞ্জাম এবং পরিকাঠামাে প্রয়ােজন, তা নেই দেশে।
এই বিষয়টির দিকে বিশেষ ভাবে নজর দেওয়া পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞদের ওই কমিটি। এই রিপাের্ট সামনে আসতেই উদ্বেগ ছড়িয়েছে বিশেষজ্ঞদের একাংশের মধ্যে। কারণ, অক্টোবর থেকেই বাংলায় পুজোর মরশুম শুরু হচ্ছে।
তার মধ্যেই কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়া এবং তা শিখর ছোঁয়ায় পরিস্থিতি কোন দিকে গড়াবে, তা নিয়ে আশঙ্কা থেকেই যাচ্ছে।