কে কবিতার জামিনের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

Written by SNS March 22, 2024 7:03 pm

দিল্লি, ২২ মার্চ – আবগারি দুর্নীতি মামলায় কে কবিতার জামিনের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। দিল্লির আবগারি মামলায় ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন তেলেঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও-এর কন্যা তথা ভারত রাষ্ট্র সমিতির নেত্রী কে কবিতা। কবিতার দাবি ছিল, ইডি বেআইনি ভাবে তাঁকে গ্রেফতার করেছে। কিন্তু শুক্রবার শীর্ষ আদালতে  বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ   কবিতার আবেদন শোনেনি। চন্দ্রশেখরের কন্যাকে ট্রায়াল আদালতে যাওয়ার পরামর্শ দিয়েছে বিচারপতি সঞ্জীব খান্নার নেতৃত্বাধীন বিশেষ বেঞ্চ।  বেঞ্চ জানিয়েছে, কবিতাকে অবশ্যই নীতি অনুসরণ করতে হবে। তাঁর জন্য কোনও নিয়ম ভাঙা যাবে না। শীর্ষ আদালতে এ ভাবে সরাসরি জামিনের আবেদন করা যায় না।

শুক্রবার সকালে কে কবিতার জামিনের আবেদন খারিজ করা হয়।  পাশাপাশি তাঁকে নিম্ন আদালতে জামিনের আবেদন করার পরামর্শ  বিচারপতি সঞ্জীব খান্না , বিচারপতি এমএম সুরেশ এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ। এদিন মামলাকারী কে কবিতার পক্ষে সোয়াল-জবাব করেন আইনজীবী কপিল সিবাল। এদিন তিন বিচারপতির বেঞ্চ জানায়, জামিন দেওয়ার বিষয়ে একটি নির্দিষ্ট নীতি মেনে চলে আদালত।  তাই রাজনৈতিক ব্যক্তিত্বরা জামিন চেয়ে সরাসরি শিরিষ আদালতে আবেদন জানালে আদালতের পক্ষে তা মঞ্জুর করা সম্ভব নয়।  প্রটোকল এড়িয়ে যাওয়া যায় না।

 
আবগারি দুর্নীতি মামলায় গত ১৫ মার্চ দুপুরে কবিতার হায়দরাবাদের বাড়িতে হানা দেয় ইডি। তল্লাশি এবং জিজ্ঞাসাবাদের পর বিকেলে বাড়ি থেকেই তাঁকে গ্রেফতার করে দিল্লি নিয়ে যাওয়া হয়। ইডি সূত্রের খবর, বিকেল ৫টা ২০ মিনিট নাগাদ কবিতাকে গ্রেফতার করা হয়। আগামী ২৩ মার্চ পর্যন্ত কবিতাকে ইডি হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত।

এই মামলায় মণীশ শিশোদিয়ার ঘনিষ্ঠ হিসাবে পরিচিত অমিত আরোরা নামে এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছিল ইডি। সূত্রের খবর, তখনই তারা জানতে পারে, এই মামলায় যুক্ত রয়েছেন কবিতা। কবিতাকে দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গত বছর জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। তবে সম্প্রতি তিনি ইডির তলব এড়িয়ে যান। এই মামলার চার্জশিটে ইডির অভিযোগ, দিল্লির তৎকালীন উপমুখ্যমন্ত্রী তথা আবগারি নীতির ভারপ্রাপ্ত মন্ত্রী শিশোদিয়া নীতির পরিবর্তন ঘটিয়ে দক্ষিণ ভারতের যে ব্যবসায়িক সংস্থাকে সুবিধা পাইয়ে দেন, কবিতা তার ৬৫ শতাংশের মালিক। 

উল্লেখ্য, কে কবিতার গ্রেফতারির এক সপ্তাহের মধ্যে ইডির হাতে বৃহস্পতিবার রাতে আবগারি মামলায় গ্রেফতার হন কেজরিওয়াল।