পুরীর রথযাত্রার অনুমতি দিল সুপ্রিম কোর্ট

করোনাভাইরাসের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে যাবতীয় বিধি নিষেধ মেনেই রথযাত্রার আয়োজন করা যাবে বলে নির্দেশ দিল সর্বোচ্চ আদালত।

Written by SNS New Delhi | June 23, 2020 3:49 pm

puri temple

পুরীতে রথযাত্রার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। করোনাভাইরাসের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে যাবতীয় বিধি নিষেধ মেনেই রথযাত্রার আয়োজন করা যাবে বলে নির্দেশ দিল সর্বোচ্চ আদালত। আজই রথযাত্রা অনুষ্ঠিত হচ্ছে।

সোমবার কেন্দ্রীয় সরকারে পক্ষে সুপ্রিম কোর্টে বহু শতাব্দী প্রাচীন এই ধর্মীয় অনুষ্ঠান বন্ধ না করার অনুরোধ করা হয়। জনসমাগম ছাড়াই রথযাত্রা হলে বিধিভঙ্গেরও কোনও সমস্যা থাকবে না বলে কেন্দ্রের পক্ষে সওয়াল করা হয়। করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় শতাব্দী প্রাচীন রথযাত্রা স্থগিতের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

যাবতীয় বিধিনিষেধ জনসমাগম ছাড়াই রথযাত্রা অনুষ্ঠান সম্পাদনের দায়িত্ব দেওয়া হয়েছে ওড়িশা সরকার ও জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের হাতেই। রথযাত্রার আয়োজন কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মেনেই করা হবে বলে ওড়িশা সরকারের পক্ষে জানানো হয়েছে।

রথযাত্রার সঙ্গে দেশের কোটি কোটি মানুষের বিশ্বাস জড়িয়ে আছে। প্রথা অনুযায়ী মঙ্গলবার রথযাত্রা না হলে পরবর্তী বারো বছর রথযাত্রা করা যাবে না। রথযাত্রার দিন জনসমাগম ঠেকাতে ওড়িশা সরকার মঙ্গলবার সকাল থেকেই পুরীতে কারফিউ জারি করতে পারে। করোনা সংক্রমণ নেই এমন সেবায়েত ও পান্ডাদেরই রথযাত্রায় অংশ নেওয়ার অনুমতি দেওয়া হবে।

রথযাত্রা উপলক্ষে বারোদিন দেশ বিদেশ থেকে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয় পুরীতে। করোনা আবহে সংক্রমণ এড়াতেই ১৮ জুন রথযাত্রা স্থগিতের রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু তারপরেই বহু মানুষ রথযাত্রার অনুমতি দেওয়ার জন্য আবেদন জানায়। কেন্দ্রীয় সরকারের পক্ষেও বিষয়টির পুনর্বিবেচনার আবেদন জানানো হয় লক্ষ লক্ষ মানুষের ধর্মবিশ্বাসকে সম্মান জানানোর জন্য।

উল্লেখ্য সোমবার থেকেই শুরু হয়েছে অম্বুবাচী। করোনা সতর্কতার কথা মাথায় রেখে অম্বুবাচী উপলক্ষে মেলা হচ্ছে না। অসমের কামাখ্যা মন্দিরে অম্বুবাচীর প্রথা মানা হলেও ভক্তদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। জনশূন্য মন্দিরেই চলছে অম্বুবাচীর প্রথা উদযাপন।