পরিস্থিতি ভয়াবহ লকডাউন হতে পারে দেশের ১৫০ জেলায়

ফের সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটতে চলেছে কেন্দ্র?এই প্রশ্নই সর্বত্র।কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের এক খসড়া প্রস্তাবে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

Written by SNS Delhi | April 29, 2021 6:11 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনার দ্বিতীয় ঢেউ রুখতে ফের সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটতে চলেছে কেন্দ্র? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সর্বত্র। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের এক খসড়া প্রস্তাবে তেমন ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

বলা হচ্ছে, দেশের যে যে জেলায় পজিটিভিটি রেট ১৫ শতাংশের বেশি, সেই সব জেলায় লকডাউন ছাড়া সংক্রমণ রােধ করার আর অন্য কোনও উপায় নেই। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে তেমনই খবর প্রকাশিত হয়েছে।

যদিও এই প্রস্তাব আদৌ কার্যকর হবে কিনা? সেটা নির্ভর করবে কেন্দ্র ও রাজ্যের মধ্যে পারস্পরিক আলােচনায়। প্রধানমন্ত্রী অবশ্য আগেই জানিয়েছিলেন, করােনা সংক্রমণ রুখতে সরকারের শেষ অস্ত্র লকডাউন। প্রয়ােজনে সেই কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।

তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রন্দ্রে তরফে দেশের মােট ১৫০ টি জেলায় লকডাউনের প্রস্তাব দিয়ে খসড়া প্রস্তুত করা হয়েছে। লকডাউন হলে জরুরি পরিষেবাকে আওতার বাইরে রাখা হবে। বুধবার আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৬০ হাজার ছাড়িয়ে গিয়েছে।

মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্নাটক, কেরল, দিল্লি, গুজরাত, রাজস্থান, ছত্তিশগড়, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গের মতাে রাজ্যে অ্যাক্টিভ কেস ১ লক্ষেরও বেশি।