সমাজের উন্নয়নে নারী শক্তির ভূমিকা অনস্বীকার্য : মােদি

নারী শক্তির ও নারীর ক্ষমতায়নের প্রশংসনীয় ভূমিকায় ‘আত্মনির্ভর নারীশক্তি সে সম্ভব’ প্রােগ্রামে দেশের বিভিন্ন রাজ্যের মহিলাদের সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেন।

Written by SNS Delhi | August 13, 2021 1:59 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo:SNS)

দেশের উন্নয়নের নেপথ্যে নারী শক্তির ও নারীর ক্ষমতায়নের প্রশংসনীয় ভূমিকা নিয়ে ‘আত্মনির্ভর নারীশক্তি সে সম্ভব’ প্রােগ্রামে দেশের বিভিন্ন রাজ্যের মহিলাদের সঙ্গে প্রধানমন্ত্রী মােদি কথা বলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দীনদয়াল অন্তোদয়া যােজনা ন্যাশানাল রুরাল লাইভলিহুডস মিশনের আওতাধীন সেলফ হেল্প গ্রুপের মহিলা সদস্যদের সঙ্গেও কথা বলেন।

মধ্যপ্রদেশের সেলফ হেল্প গ্রুপের সদস্য চম্পা সিংয়ের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মােদি বলেন, ‘নারী শক্তি যদি মনস্থির করে তারা যে কোনও ধরনের পরিবর্তন নিয়ে আসতে পারে। তাদের প্রচেষ্ট প্রশংসনীয়।

যখন কোনও মহিলার ক্ষমতায়ন হয়, তখন শুধু তার পরিবারের উন্নয়ন হয় তাই নয়, সমাজ ও দেশেরও উন্নতি হয়। তিনি চম্পা সিং’কে অর্গানিক ফার্মিং নিয়ে অনলাইনে প্রচার শুরু করতেও উপদেশ দেন।

প্রধানমন্ত্রী মােদি বলেন, ‘ভারতে বিশাল সংখ্যায় সেলফ হেল্প গ্রুপ রয়েছে, যারা মহিলা ক্ষমতায়নের লক্ষ্যে দারুণ অবদান রেখেছে। এই প্রােগ্রামে অংশ গ্রহণ করতে পেরে ভালাে লাগছে।

এই প্রােগ্রামের মাধ্যমে সেলফ হেল্প গ্রুপের মহিলাদের সঙ্গে কথা বলার সুযােগ হয়েছে। গ্রুপগুলাের জন্য একাধিক উন্নয়ন মূলক সহায়তা স্কিম চালু করা হয়েছে, যা দেশের জাতীয় কল্যাণে আরও বেশি করে মহিলাদের অবদান করতে উৎসাহী করবে। আজকের এই প্রােগ্রামে তিনি দেশের প্রতিটি কোণায় সেলফ হেল্ল গ্রপের মহিলাদের সাফল্যের গল্প সংগ্রহ প্রকাশ করেন।

পাশাপাশি খামার জীবিকার সার্বজনীক নিয়ে একটি হ্যান্ডবুকও প্রকাশ করেন। দেশের চার লাখ সেলফ হেল্প গ্রুপকে আর্থিক সহায়তার লক্ষ্যে প্রধানমন্ত্রী ১৬২.৫ মিলিয়ন টাকার সহায়ক তহবিল রিলিজ করেন।

পিএমএফএমই স্কিমের আওতায় ৭৫০০ টি সেলফ হেল্প গ্রুপ সদস্যদের বীজ ক্রয়ের জন্য ২৫০ মিলিয়ন তহলি ঘােষণা করেন। ৭৫ টি ফার্মাস প্রডিউসার অর্গানাইজেশনকে ৪১.৩ মিলিয়ন অর্থ দিয়েছেন।

কেন্দ্রীয় গ্রামােন্নয়ন ও পঞ্চায়েত রাজ দফতরের মন্ত্রী গিরিরাজ সিং, কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের মন্ত্রী পশুপতি কুমার পরশ, কেন্দ্রীয় গ্রামােন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি, ফাপ্পান সিং কুলাস্তে, পঞ্চায়েত রাজ দফতরের প্রতিমন্ত্রী কপিল মােৱেশ্বর পাটিল, কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের প্রতিমন্ত্রী প্রহলাদ সিং প্যাটেল ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন।