• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু

করােনা মােকাবিলায় লকডাউনের কারণে বিদেশে আটকে পড়া ভারতীয় যাত্রীদের ফিরিয়ে আনার কাজ শুরু করেছে ভারত সরকার।

প্রতিকি ছবি (Photo: iStock)

করােনা মােকাবিলায় লকডাউনের কারণে বিদেশে আটকে পড়া ভারতীয় যাত্রীদের ফিরিয়ে আনার কাজ শুরু করেছে ভারত সরকার। আটকে পড়া যাত্রীদের সংক্রমণ না থাকলে তবেই ফিরিয়ে আনার জন্য অনুমতি দেওয়া হচ্ছে। এমনকী দেশে ফেরার পরও চৌদ্দ দিন কোয়ারিন্টাইনে থাকা আবশ্যিক করা হয়েছে।

ইতিমধ্যেই ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে ৭ মে তারিখে, শেষ হওয়ার সম্ভাবনা ১৫ মে। এজন্য বিমান ও নৌবাহিনীর জাহাজও ব্যবহার করা হচ্ছে। দেশে চোদ্দটি বিমানবন্দরে বিমানগুলি অবতরণ করবে। যাত্রীদের ফিরিয়ে আনার জন্য ৬৪ বােয়িং বিমানকে কাজে লাগানাে হচ্ছে। দেড় হাজারের বেশি আটকে পড়া ভারতীয়কে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

এদিকে শুধু আমেরিকা থেকেই পচিশ হাজার ভারতীয় ফিরে আসার জন্য তাদের নাম নথিভুক্ত করেছে। মালদ্বীপ থেকে নৌবাহিনীর জাহাজ জলশাওয়া ৬৯৮ জনকে নিয়ে কেরলের কোচি বন্দনের পৌঁছেছে রবিবার সকাল সাড়ে ৯ টায়। যাত্রীদের মধ্যে ৯ জন অন্তঃসত্ত্বাও রয়েছেন।

শনিবারই উপসাগরীয় অঞ্চলের দেশগুলি থেকে এক হাজার তিনশাে মানুষকে ফিরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন, কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচলমন্ত্রী হরদীপ সিং। বিদেশে কর্মরত বহু মানুষ করােনাভাইরাসের কারণে লকডাউনের ফলে কাজ হারিয়েছে। এর মধ্যে যাদের বেতন তিনচার মাস নেওয়া বাকি ছিল তাদের বেতন না দিয়েই শুধু বিমানের টিকিট হাতে ধরিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ ও মার্কিন দেশ থেকে ফিরিয়ে আনার জন্য ইন্ডিয়ান এক্সপ্রেস সার্ভিস বারাে হাজার টাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত ভাড়ার টাকা দিয়ে দিচ্ছে। ইতিমধ্যেই ভারতে করােনা আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা দুই হাজারের বেশি।