লোকসভায় বিরোধীদের গঠনমূলক ভূমিকার আর্জি প্রধানমন্ত্রীর

সোমবার থেকে শুরু হল সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। অধিবেশনে শপথ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ।

Written by SNS New Delhi | June 18, 2019 11:11 am

সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন শপথ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo: IANS/LSTV)

সোমবার থেকে শুরু হল সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। আজ অধিবেশনে শপথ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। দ্বিতীয়বার সাংসদ হিসাবে শপথ নিলেন বারাণসীর সংসদ নরেন্দ্র মোদি।

তাঁকে শপথবাক্য পাঠ করান প্রােটেম স্পিকার বীরেন্দ্র কুমার। প্রথমেই তিনি শপথ নেন। মোদির পর আজ শপথ নিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রাজনাথ সিং জিতেছেন লখনউ লােকসভা কেন্দ্র এবং গান্ধিনগর থেকে দিতে এসেছেন অমিত শাহ।

সােমবার বেশ কয়েকজন শাসক ও বিরোধী দলের সাংসদরা শপথ নেন। শপথ পর্ব চলবে মঙ্গলবার পর্যন্ত। বুধবার স্পিকার নির্বাচন করা হবে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সংসদের সেন্ট্রাল হালে ভাষণ দেবেন। তারপর শুরু হবে সংসদের প্রথম অধিবেশন।

সপ্তদশ লোকসভা অধিশেন শুরুর আগে সংসদে বাইরে সাংবাদিকদের কাছে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরােধীদের উদ্দেশ্য করে বলেন, ‘কত নম্বর পেয়েছেন তা ভুলে যান। সংসদের কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণ করুন’।

সংসদের কাজে বিরধীদের গঠনমূলক ভুমিকায় আবেদন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘বিরোধীদের প্রত্যেকের কথা শুরুত্বপূর্ণ। বিরোধীরা কত নম্বর পেয়েছেন তা ভুলে যান। আশা করব আপনার সক্রিয়ভাবে সাংসদের কাজে অংশ নেবেন। যখন আমরা সংসদের চেয়ারে বসবো তখন আমরা নিজেদের দলের প্রতিনিধি থাকব না। জাতীয় স্বার্থে নিরপেক্ষভাবে কাজ করব। যখন আমরা সংসদে আসব, তখন পক্ষ ও বিপক্ষ ভুলে যাওয়াই আমাদের উচিত। জনগণের বৃহত্তর স্বার্থে আমাদের বিভিন্ন বিষয় নিরপেক্ষভাবে ভাবনাচিন্তা করা উচিত’।

সোমবার থেকে শুরু হল সংসদে বাদল অধিবেশন। অধিবেশন শেষ হবে ২৬ জুলাই। লােকসভার অধিবেশন বসবে ৩০ দিন রাজ্যসভার অধিবেসন বসবে ২৭ দিন। এবারের অধিবেশনে জয়ী সাংসদদের শপথগ্রহণ অনুষ্ঠান, স্পিকার নির্বাচন, রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ জ্ঞাপন এবং বাজেট অধিবেশন পেশ করা হাবে।

বিরােধীদের বিরােধিতার জেরে সংসদে অধিবেশন যাতে ব্যাহত না হয় তারজন্য রবিবার সর্বদল বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্ৰী নরেন্দ্র মোদি। সব পক্ষের কাছে অধিবেশন সুষ্ঠভাবে চালনার আবেদন রেখেছেন তিনি। প্রধানমন্ত্রী বৈঠকে বলেন, ‘আমরা জনগণের প্রতিনিধি। সংসদের কাজে বাধা দিয়ে সাধারণ মানুষকে হতাশ করা উচিত নয়। রাজনৈতিক মতাদর্শকে দূরে সরিয়ে রেখে দেশের উন্নতির জন্য সরকারকে একসঙ্গে কাজ করতে হবে’।