টাকার দাম কমলো

মঙ্গলবার ব্যাঙ্কগুলি ভারতীয় রিজার্ভ ব্যাংক বা তেল আমদানিকারক সংস্থাগুলির জন্য মার্কিন ডলার সংগ্রহের সময় টাকার মূল্য সতেরো পয়সা হ্রাস করেছে

Written by SNS Mumbai | October 7, 2020 2:41 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

মঙ্গলবার ব্যাঙ্কগুলি ভারতীয় রিজার্ভ ব্যাংক বা তেল আমদানিকারক সংস্থাগুলির জন্য মার্কিন ডলার সংগ্রহের সময় টাকার মূল্য সতেরো পয়সা হ্রাস করেছে। বাজার শুরু সময় ডলারের মূল্য ছিল ৭৩.১৭ কিন্তু তা বন্ধের সময় পূর্বের ৭৩.২৯ থেকেও‌ সতেরো পয়সা বৃদ্ধি পেয়ে ৭৩.৪৬ হয়। লেনদেনের সময় মার্কিন মুদ্রার তুলনায় স্থানীয় মুদ্রার মূল্য সর্বোচ্চ ছিল ৭৩.১৫ এবং সর্বনিম্ন হয় ৭৩.৫১।

যদিও এদিন 6 টি দেশের মুদ্রার তুলনায় লেনদেনের ক্ষেত্রে ডলারের সূচক ০.০২ শতাংশ হ্রাস পেয়ে ৯৩.৪৯ ছিল। স্থানীয় ইকুইটি বাজার তথা বিএসসি বেঞ্চমার্ক বেড়ে ৬০০.৮৭ বা ১.৫৪ শতাংশ বন্ধ হয় ৩৯,৫৭৪.৫৭ পয়েন্টে এবং এনএসই নিফটি ১৫৯.০৫ পয়েন্টে বা ১.৩৮ শতাংশ বেড়ে বন্ধ হয় ১১,৬৬২.৪০তে। বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সোমবার পর্যন্ত প্রধান সংগ্রহকারী হিসেবে ২৩৬.৭১ কোটি টাকার শেয়ার কেনে।

বিশ্বের বাজারে তেলের মূল্য ০,৫১ শতাংশ বৃদ্ধি পেয়ে । ব্যারেল প্রতি ৪১.৫০ মার্কিন ডলার হয়। দেশের বাজারে তেলের দাম ওঠাপড়ার মধ্যে ৭৩.১৫ এবং ৭৩.৫১ মধ্যে ছিল। দেশীয় বাজারে এবং আন্তর্জাতিক ইকুইটির ক্ষেত্রে লাভ করলেও মার্কিন ডলারের তুলনায় টাকার মূল্য হ্রাস পায়।

আগামী কাল থেকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নীতি বিষয় সভাশুরু হচ্ছে এবং গৃহীত সিদ্ধান্তের ফলাফল শুক্রবার প্রকাশ করা পর্যন্ত এমন ওটাপড়া চলবে শেয়ার বাজারে বলে জানানাে হয়েছে ফোরেক্স অ্যান্ড বুলিয়ান অ্যানালিস্ট, মােতিলাল ওসওয়াল ফিনান্স সার্ভিসেস এর পক্ষে।

দেশীয় বিশেষজ্ঞদের মতে আন্তজাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় এবং রিজার্ভ ব্যাঙ্কের হস্তক্ষেপের ফলেই টাকার মূল্য হ্রাস পায় ।