করােনায় মৃতদের ডেথ সার্টিফিকেট ইস্যু নিয়ে নয়া গাইডলাইন কেন্দ্রের

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জেলা জুরে একটি করে কমিটি তৈরির কথা বলা হবে। নিজেদের সমস্যা যাতে সেখানে জানাতে পারেন মৃতের পরিবারের সদস্যরা।

Written by SNS Delhi | September 13, 2021 2:01 am

প্রতিকি ছবি (Photo by Arun SANKAR / AFP)

কোভিডে মৃতদের ডেথ সার্টিফিকেট দেওয়া নিয়ে দীর্ঘ টানাপােড়েনের জেরে সুপ্রিম কোর্টের ভৎসনার শিকার হয়েছিল কেন্দ্র। কোভিডে মৃত্যু হয়েছে, এই তালিকায় কাদের রাখা হবে, কারাই বা সেখানে থাকলে না, এ নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। দ্রুত বিষয়টি সমাধানের জন্য গত ৩ সেপ্টেম্বর নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত।

সেই নির্দেশ মেনেই ১০ দিনের মাথায় নয়া গাইডলাইন ইস্যু করল কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের সঙ্গে যৌথভাবে সরকারি নির্দেশিকার কথা সুপ্রিম কোর্টকে জানাল স্বাস্থ্যমন্ত্রক। সুপ্রিম কোর্টে জমা দেওয়া হয়েছে গাইডলাইনের সরকারি নথি।

কেন্দ্র জানিয়েছে, যে সমস্ত রােগীদের হাসপাতালে কিংবা চিকিৎসা কেন্দ্রে আর টি পি সি আর টেস্ট, মডিউলার টেস্ট, র্যাপিড-অ্যান্টিজেন পরীক্ষা অথবা রাসায়নিকভাবে করা পরীক্ষার মাধ্যমে করােনা ধরা পড়েছে, তাদেরই কোভিডে মৃতের তালিকাভুক্ত করা হবে।

করােনা সংক্রমিত হওয়া অবস্থায় যদি কেউ আত্মঘাতী হন অথবা বিষক্রিয়ার কারণে মৃত্যু হয়, তবে তা করােনায় মৃত হিসেবে গণ্য করা হবে না। কোভিড আক্রান্ত অবস্থায় কারও দুর্ঘটনায় প্রাণ গেলেও তা কোভিডে মৃতের আওতায় পড়বে না।

হাসপাতাল কিংবা বাড়িতে কোনও করােনা রােগীর মৃত্যুর কারণ হিসেবে দেখাতে হলে কর্তৃপক্ষকে ফর্ম ৪ ও ৪-এ ইস্যু করতে হবে। রেজিস্ট্রেশন অফ বার্থ অ্যান্ড ডেথ আইনের ১০ নম্বর ধারায় এই ফর্ম আবশ্যক।

গাইডলাইনে আরও বলা হয়েছে, মেডিক্যাল সার্টিফিকেটে মৃত্যুর কারণ নিয়ে মৃতের পরিবারের অভিযােগ বা অসন্তোষ থাকতে পারে। এক্ষেত্রে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জেলা জুরে একটি করে কমিটি তৈরির কথা বলা হবে। নিজেদের সমস্যা যাতে সেখানে জানাতে পারেন মৃতের পরিবারের সদস্যরা। তারাই বিষয়টি খতিয়ে দেখবে।