দুনিয়ার সব থেকে সুন্দর ভাষা উর্দু: বেঙ্কাইয়া নাইডু

বেঙ্কাইয়া নাইডু বক্তব্য রাখতে গিয়ে বলেন, ‘উর্দু ভাষা ও সাহিত্যের প্রাচীনতম কেন্দ্র হায়দরাবাদ সহ তামাম দ্রাবিড় ভূমি। পাশাপাশি, উর্দু দুনিয়ার সব থেকে সুন্দর ভাষা।

Written by SNS Hyderabad | July 15, 2021 2:55 pm

ভেঙ্কাইয়া নাইডু (Photo: IANS/PIB)

উর্দু ভাষা ও সাহিত্য কর্ম নিয়ে আয়ােজিত এক অনুষ্ঠানে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর হাতে প্রবীণ সাংবাদিক ও লেখক জে এস ইফতিকারের লেখা ‘উর্দু পােয়েটস এন্ড রাইটার্স- জেমস অফ ডেকান’ বইটি তুলে দেওয়া হয়। তিনি বক্তব্য রাখতে গিয়ে বলেন, ‘উর্দু ভাষা ও সাহিত্যের প্রাচীনতম কেন্দ্র হায়দরাবাদ সহ তামাম দ্রাবিড় ভূমি। পাশাপাশি, উর্দু দুনিয়ার সব থেকে সুন্দর ভাষা। 

তেলেঙ্গানা রাজ্য ভাষা ও সংস্কৃতি দফতরের ডিরেক্টর মামিদি হরিক দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী পি নরসিমা রাওয়ের জীবনী নির্ভর বই ‘মনােভােত্তমা রামা ও নালাগােন্ডা কাথুলা’ উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর হাতে তুলে দেন।

ইফতিকারের বইটি মূলত উর্দু কবি ও সাহিত্যিকদের লেখা ও তাঁদের জীবনীর নৃতত্ব দলিল। দ্রাবিড় ভূমির ৫১ জন কবি ও লেখকের জীবনী ও তাদের সাহিত্য কর্ম নিয়ে বইটিতে লেখা হয়েছে। নিজামের শহরের প্রতিষ্ঠাটা মহম্মদ কুলি কুতুব শাহ্নে সময় থেকে বর্তমান সময়ে দ্রাবিড় ভূমির উর্দু ভাষাভাষিরা সাহিত্য ও সংস্কৃতি চর্চায় কতটা মনােনিবেশ করেছিলেন, বইটি তার উৎকৃষ্ট দলিল। 

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীকে নিয়ে সত্যকাশী ভার্গক্সে ‘মনােভােত্তমা রামা’ ও মল্লিকার্জুনের লেখা ‘নালাগােন্ডা কাথুলা’ বই দুটি প্রকাশ করার জন্য উপ রাষ্ট্রপতি তেলেঙ্গানা প্রশাসনের ভূয়সী প্রশংসা করেন। 

তিনি আর্জি করে বলেন, ‘দেশের নব প্রজন্ম ও আগামি প্রজন্মকে ভারতীয় সংস্কৃতি ও সাহিত্যের প্রতি আকর্ষন ও সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিটি রাজ্য সরকারের উচিত সংশ্লিষ্ট রাজ্যের কৃতি মানুষদের ওপর বই প্রকাশ করা। শুধু তাই নয়, গ্রামীণ লােক কথা ও স্থানীয় গল্পকথাকে জনপ্রিয় করে তুলতে হবে।’