গাড়িতে একা থাকলেও মাস্ক বাধ্যতামূলক, নির্দেশ হাইকোর্টের

বিচারপতি বলেন, বিজ্ঞানীরা মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন। মহামারী বিরাট আকারে ছড়াচ্ছে। তাই টিকাপ্রাপ্ত বা টিকা-অপ্রাপ্ত প্রত্যেকের মাস্ক পরা প্রয়ােজনীয়।

Written by SNS New Delhi | April 8, 2021 8:53 pm

প্রতীকী ছবি (File Photo: AFP)

গাড়িতে একা থাকলেও মাস্ক। আইনজীবী সৌরভ শর্মার একটি লিখিত আবেদন খারিজ করে এই নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্টের বিচারপতি প্রতিভা এম সিংয়ের নেতৃত্বাধীন এক সদস্যের বেঞ্চ।

মাস্ক পরে একা গাড়ি চড়লে জরিমানা নিচ্ছিল দিল্লি প্রশাসন। সেই জরিমানার বিরােধিতা করে দিল্লি হাইকোর্টে একাধিক লিখিত আবেদন জমা পড়েছিল। সেই আবেদনর পরিপ্রেক্ষিতে বিচারপতি প্রতিভা এম সিং জানান, মাস্ক হল সুরক্ষা কবচ। এটা দু’জনকেই রক্ষা করে। যিনি মাস্ক পরেছেন তাকে এবং পারিপার্শ্বিক প্রত্যেককেও।

বিচারপতি বলেন, বিজ্ঞানীরা মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন। মহামারী বিরাট আকারে ছড়াচ্ছে। তাই টিকাপ্রাপ্ত বা টিকা-অপ্রাপ্ত প্রত্যেকের মাস্ক পরা প্রয়ােজনীয়। মাস্ক না পরায় জরিমানা নিয়ে শুধুমাত্র একটি নয়, একাধিক আবেদন জমা পড়েছিল দিল্লি হাইকোর্টে।

সেই আবেদনগুলির শুনানি চলাকালীন স্বাস্থ্যমন্ত্রক জানায়, গাড়িতে একা থাকলে মাস্ক পরা, না পরার বিষয়ে কোনও নির্দেশিকা দেয়নি তারা। যেহেতু স্বাস্থ্য রাজ্যের বিষয় তাই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে দিল্লি প্রশাসন।

দিল্লি সরকার জানায়, গাড়ি চালানাের সময় মাস্ক পরা বাধ্যতামূলক। সে নির্দেশ গত এপ্রিল মাসেই দেওয়া হয়েছে। এরপর আদালত জানায়, গাড়ি ট্রাফিক সিগনালে দাঁড়ালে অরক্ষিত মুখে চালক গাড়ির জানালা খুললেও করােনা সংক্রমিত হতে পারে। তাই একা গাড়িত থাকলেও পরতে হবে মাস্ক। যদিও সৌরভ শর্মা দাবি করেন, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বিষয়টি রাজ্যের আওতায় ছাড়ায় গাড়িতে মাস্ক ফের বাধ্যতামূলক হল।