কর্পোরেট অনুদানের সিংহভাগই গিয়েছে বিজেপির পকেটে 

গত লােকসভা নির্বাচনের সময় নির্বাচনী ট্রাস্টগুলিতে জমা হওয়া অর্থের আশি শতাংশই গিয়েছে বিজেপির ঘরে। 

Written by SNS New Delhi | June 10, 2021 3:36 pm

বিজেপি (File Photo: IANS)

বিভিন্ন সময় দেখা গিয়েছে ক্ষমতায় যে দল থাকে আর্থিক অনুদান পাওয়ার ক্ষেত্রে সেই দলেরই পাল্লা ভারী থাকে। এক্ষেত্রেও ব্যতিক্রম ঘটল না। গত লােকসভা নির্বাচনের সময় নির্বাচনী ট্রাস্টগুলিতে জমা হওয়া অর্থের আশি শতাংশই গিয়েছে বিজেপির ঘরে। 

বিজেপি পেয়েছে ২৭৬.৪৫ কোটি টাকা। এই টাকা বিজেপির তহবিলে এসেছে ২০১৯-২০ অর্থবর্ষে। কংগ্রেস পেয়েছে ৫৮ কোটি টাকা। যদিও কংগ্রেস তার আগের বছরে (২০১৮-১৯)-এ পেয়েছিল ৬৮২ কোটি টাকা। 

তহবিল পাওয়ার ক্ষেত্রে কংগ্রেসের গ্রাফ যে নিম্নমুখী তা পরিসংখ্যানই বলছে। সব মিলিয়ে আগের অর্থবর্ষের নিরিখে কংগ্রেসের আয় ২৫ শতাংশ কম। ভারতী এয়ারটেল গ্রুপ, ডিএলএফ ২০১৯-২০ অর্থবর্ষে ২৭১.৫ কোটি টাকা অনুদান হিসাবে দিয়েছিল। এরমধ্যে একা বিজেপি পেয়েছে ২১৭.৭৫ কোটি টাকা। যা শতাংশের নিরিখে আশি শতাংশ। 

কংগ্রেস পেয়েছে পুডেন্টের ট্রাস্ট থেকে ৩১ কোটি টাকা। বিভিন্ন রাজ্যের পয়ত্রিশটি রাজনৈতিক দল অডিট রিপাের্ট জমা দিয়েছে। সেই তালিকায় দেখা যাচ্ছে সবচেয়ে বেশি অনুদান পেয়েছে। তেলেঙ্গানার টিআরএস। তারপরেই রয়েছে অন্ত্রের ওয়াইএসআরসিপি। টিআরএস পেয়েছে ১৩০,৪৬ কোটি টাকা। আর ওয়াইএসআরসিপি পেয়েছে ৯২.৭ কোটি টাকা।