গুলিবিদ্ধ হরজ্যোতের চিকিৎসার খরচ দেবে ভারত সরকার

আটক পড়ুয়ারা বলেন, সীমান্ত পর্যন্ত আসতে বলা হচ্ছে, কীভাবে আসব? কিভে মুহুর্মুহু রাশিয়ান বায়ুসেনার বোমাবর্ষণ খাবার-জলের সঙ্কট।

Written by SNS Delhi | March 5, 2022 8:57 pm

Robber,thieve or terrorist with gun and masked for attack with assault rifle black suit ready shooting,aiming on copy space background violence concept

হরজ্যোৎ সিংহ-র চিকিৎসার খরচ বহন করবে ভারত সরকার। এমনই জানানো হল ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে। বিদেশ মন্ত্রক জানায়, তাঁর (হরজ্যোৎ) শারীরিক পরিস্থিতির বিষয়ে খোঁজখবর নেওয়ার চেষ্টা করা হচ্ছে।

ভারতীয় দূতাবাসের তরফে তাঁর শারীরিক বিষয়ে খোঁজ নেওয়ার চেষ্টা করা হচ্ছে।

কিন্তু, জায়গাটি কনফ্লিক্ট জোন বলে সমস্যায় পড়তে হচ্ছে। সময় যত যাচ্ছে ততই উত্তাপ বাড়ছে ইউক্রেনে।

অশান্ত সেই দেশ থেকে ভারতীয় নাগরিক ও পড়ুয়াদের ফিরিয়ে আনছে ভারত। এরই মধ্যে বেড়েছে বিতর্ক।

নবীনের মৃত্যুর পর এবার ইউক্রেনে আক্রান্ত হন ভারতীয় ছাত্র। ইউক্রেন ছাড়ার আগে কিভে গুলিবিদ্ধ হন দিল্লির বাসিন্দা হরজ্যোৎ সিংহ।

কিন্তু এই অবস্থাতেও তিনি ভারতীয় দূতাবাসের তরফে কোনও সাহায্য পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন।

ইউক্রেনে পড়তে যাওয়া মেডিক্যালের ছাত্র হরজ্যোৎ সিংহ বলেন, ‘বুক, হাত, পায়ে গুলি, অজ্ঞান হয়ে যাই, কেউ জানত না।

কিন্তু এখনও ভারতীয় দূতাবাসের তরফে কোনও সাহায্য পাইনি। আমি প্রতিদিন চেষ্টা করছি তাঁদের সঙ্গে যোগাযোগ করতে। প্রতিদিনই তাঁরা বলছে কিছু করবেন।

কিন্তু কোনও সাহায্য পাচ্ছি না প্রসঙ্গত, যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে গুলিবিদ্ধ হয়েছেন এই পড়ুয়া।

ইউক্রেন থেকে দেশে ফেরার পথে কিভে গুলিবিদ্ধ দিল্লির বাসিন্দা হরজ্যোত সিং যদিও যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে পড়ুয়াদের ফেরাতে ভারত যথাযোগ্য ব্যবস্থা নিচ্ছে।

যাঁরা এখনও আটকে আছেন তাঁদের ফেরাতে ভারত থেকে বিমান পাঠানো হচ্ছে। জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে, ভারতীয় ছাত্রদের আনতে ১৬০টি বাস পাঠানো হয়েছিল, ইউক্রেন নিরাপত্তার গ্যারান্টি না দেওয়ায় ফিরিয়ে আনা হয়েছে বাস, দাবি রাশিয়ার। এখনও পর্যন্ত ইউক্রেন থেকে ১৭ হাজার ভারতীয়কে উদ্ধারের দাবি কেন্দ্রের।

আটক পড়ুয়ারা বলেন, সীমান্ত পর্যন্ত আসতে বলা হচ্ছে, কীভাবে আসব? কিভে মুহুর্মুহু রাশিয়ান বায়ুসেনার বোমাবর্ষণ খাবার-জলের সঙ্কট।

আহতদের উদ্ধারে রেডক্রসকে সেফ করিডর তৈরি করতে বলল রাষ্ট্রপুঞ্জ। রোমানিয়ার বুখারেস্টে ক্রমশ বাড়ছে ইউক্রেন থেকে আসা শরণার্থীদের ভিড়।