প্রথম লক্ষ্য হাইব্রিড জঙ্গিদের নিকেশ, উপত্যকায় পাকিস্তানের নতুন হামলা রুখতে প্রস্তুত কেন্দ্র

উপত্যকায় শাস্তির পরিবেশ নষ্ট করার লক্ষ্যে পাকিস্তানের নতুন পরিকল্পনা বানচাল করার পাশাপাশি তা মোকাবিলা করতেও প্রস্তুত কেন্দ্র।

Written by SNS Delhi | October 10, 2021 7:01 pm

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (File Photo: IANS)

উপত্যকায় শাস্তির পরিবেশ নষ্ট করার লক্ষ্যে পাকিস্তানের নতুন পরিকল্পনা বানচাল করার পাশাপাশি তা মোকাবিলা করতেও প্রস্তুত কেন্দ্র। পাক মদতপুষ্ট হাইব্রিড জঙ্গিরা গত কয়েকদিনে উপত্যকায় হিন্দু ও শিখ সম্প্রদায়ের মানুষদের হত্যা করেছে। লস্কর-ই-তৈবার মদতপুষ্ট স্থানীয় জঙ্গি বাহিনী সংখ্যালঘু হিন্দু ও শিখ সম্প্রদায়ের পাঁচজনকে গুলি করে হত্যা করেছে।

কাশ্মীরি পণ্ডিত ফার্মাসিস্ট মাখনলাল বিদ্ৰো, স্কুল প্রিন্সিপাল সুপিদর কউর, স্কুল টিচার দীপক চন্দ সহ ফেরিওয়ালাকে জঙ্গিরা হত্যা করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল গতকাল উপত্যকার পরিস্থিতি খতিয়ে দেখেন।

তিনি বলেন, কেন্দ্রের তরফে এন আইএ সহ চারটি গোয়েন্দা ও সন্ত্রাসদমনকারী দলকে কাশ্মীরে পুনরায় অশাস্তির পরিবেশ তৈরি করার লক্ষ্যে পাক মদতপুষ্ট জঙ্গিদের নিকেশ করার স্পষ্ট নির্দেশ দিয়ে পাঠানো হয়েছে। এছাড়াও সন্ত্রাসদমনকারী বাহিনী ও সিআরপিএফকে শ্রীনগরের রাশ নিজেদের হাতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি, বিএসএফ’কে সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টা বানচাল করতে বলা হয়েছে। গতকাল রাতে নতিপোরা এলাকায় গুলি করে সোপিয়ানের বাসিন্দা লস্কর জঙ্গি আকিব বশিরকে পুলিশ হত্যা করেছে। তার কাছ থেকে একটি একে ৪৭ ও দুটি ম্যাগাজিন উদ্ধার করা হয়েছে।

জম্মু কাশ্মীর পুলিশের তরফে বলা হয়েছে, সংখ্যালঘুদের ওপর ফের হামলা চালানোর পরিকল্পনা করা হয়েছিল, যা বানচাল করা সম্ভব হয়েছে। দু’জন জঙ্গিকে লক্ষ্য করে গুলি চালানো হলেও এক জঙ্গি পালিয়ে গেছে। তাকে ধরতে এলাকায় তল্লাশি চালানো হচ্ছে।

কেন্দ্রের তরফে স্পষ্ট করে বলা হয়েছে, জনজীবনের ওপর কোনও ধরনের আতঙ্কের হুমকি মেনে নেওয়া হবে না। তাই নিরাপত্তা বাহিনী শ্রীনগরের ওপর নতুন জঙ্গি হামলার ঘটনা প্রশমিত করতে শহরে তল্লাশি অভিযান শুরু করেছে।

উপত্যকার নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষন করে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্পষ্ট করে বলেন, কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে উপত্যকায় নতুন করে গজিয়ে ওঠা হাইব্রিড জঙ্গিদের নিকেশ করাই প্রথম লক্ষ্য। তারপর উপত্যকায় ওই হাইব্রিড জঙ্গিদের স্পনসরদের নিকেশ করা হবে।