দিল্লি দাঙ্গার ছক কষা হয়েছিল জানুয়ারিতেই , আপ বিধায়কের চার্জশিটে জানাল পুলিশ

গত ফেব্রুয়ারিতে দিল্লি শহরের উত্তর-পূর্বে দাঙ্গা ছড়য়ে পড়ে। সেই দাঙ্গায় অন্যতম অভিযুক্ত আপ নেতা তাহির হুসেনের চার্জশিটে চাঞ্চল্যকর অভিযোগ করল পুলিশ।

Written by SNS New Delhi | June 4, 2020 4:19 pm

দিল্লি দাঙ্গা (File Photo: AFP)

গত ফেব্রুয়ারিতে দিল্লি শহরের উত্তর-পূর্বে দাঙ্গা ছড়য়ে পড়ে। সেই দাঙ্গায় অন্যতম অভিযুক্ত আপ নেতা তাহির হুসেনের চার্জশিটে চাঞ্চল্যকর অভিযোগ করল পুলিশ। তাদের বক্তব্য, দাঙ্গার একমাস আগে, ৮ জানুয়ারি তাহির দেখা করেছিলেন জেএনইউয়ের দুই প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদ ও খালিদ সইফির সঙ্গে।

উমর খালিদ ‘ইউনাইটেড এগেন্সট হেট’ নামে একটি সংগঠনের সদস্য। তাঁরা শাহিন বাগে নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভের সঙ্গে যুক্ত ছিলেন। পুলিশের বক্তব্য, জানুয়ারিতেই তাহিরকে উমর খালিদ ইঙ্গিত দেন, দিল্লিতে ‘বড় কিছু’ ঘটতে চলেছে।

মঙ্গলবার কারকারদুমা আদালতে তাহিরের বিরুদ্ধে চার্জশিট পেশ করা হয়। তাতে লেখা হয়েছে, ৮ জানুয়ারি উমর খালিদ তাহিরকে বলেছিলেন, ট্রাম্পের সফরের সময় দিল্লিতে দাঙ্গা হবে। সেজন্য প্রস্তুত থাকুন। একইসঙ্গে তাহিরকে বলা হয়, উমর খালিদ নিজে ও তাঁর সংগঠনের অন্যরা দাঙ্গার সময় তাহিরকে আর্থিকভাবে সাহায্য করবেন। হুসেনকে জেরা করে ও তাঁর মোবাইলের কল লিস্ট দেখে যে তথ্য পাওয়া গিয়েছে, তার ভিত্তিতেই তৈরি হয়েছে চার্জশিট।

পুলিশের দাবি, তাহির জেরায় স্বীকার করেছে, সইফি তাঁকে দাঙ্গার প্রস্তুতি নেওয়ার জন্য টাকা দিয়েছিল। তিনি জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে একটি ভুয়ো কোম্পানির অ্যাকাউন্টে সেই টাকা ট্রান্সফার করেন। তাহির জানিয়েছেন, তাঁকে ১ কোটি ১০ লক্ষ টাকা দেওয়া হয়েছিল। সেই টাকা নিয়ে তিনি দাঙ্গার প্রস্তুতি নিতে শুরু করেন। টাকার একটি অংশ তিনি নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভকারীদের মধ্যে বিলি করেছিলেন।

বিক্ষোভকারীদেরও তিনি বলেছিলেন, আপনারা বড় কিছুর জন্য তৈরি থাকুন। তাহির খবর পেয়েছিলেন, তাঁর বাড়ির কাছে কেউ কেউ নাগরিকত্ব আইনের পক্ষে সভা করার চেষ্টা করছে। তাদের শিক্ষা দেওয়ার জন্য তিনি পিস্তল নিয়ে তৈরি ছিলেন।