দেশকে জঙ্গিদের চর্চাকেন্দ্র হতে দেওয়া যাবে না, সুর চড়ালেন অমিত শাহ 

Written by SNS October 6, 2023 5:52 pm

দিল্লি, ৬ অক্টোবর – ভারত-কানাডা কূটনৈতিক দ্বন্দ্বের মধ্যেই জঙ্গিদের বিরুদ্ধে সুর চড়ালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  বৃহস্পতিবার অমিত শাহ সন্ত্রাসবাদ-বিরোধী এক সম্মেলনে তিনি স্পষ্ট  জানিয়ে দেন, দেশকে কোনও ভাবেই খালিস্তানি জঙ্গিদের আখড়ায় পরিণত হতে দেওয়া হবে না। এ দিনই নয়াদিল্লিতে শুরু হয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা তথা এনআইএ আয়োজিত দু’দিনের বিশেষ সম্মেলন— ‘অ্যান্টি টেরর কনফারেন্স’ দেশের বিভিন্ন প্রান্তে নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে এই সম্মেলনে  আলোচনা হয়। সেখানেই অমিত শাহ খালিস্তানি জঙ্গি দমনে কড়া অবস্থান নেওয়ার কথা জানান। খালিস্তানি জঙ্গিনেতা হরদীপ সিং নিজ্জরকে কানাডায় গুলি করে খুনের ঘটনায় ভারতীয় এজেন্টদের হাত রয়েছে বলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো  অভিযোগ করেন।

ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কের এরপরই অবনতি শুরু হয়। ভারত কানাডার অভিযোগ নস্যাৎ করে পালটা জানায় , জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের মুক্তাঞ্চল হয়ে উঠেছে কানাডা। ট্রুডোর অভিযোগকে ঘিরে ভারত ও কানাডার এই কূটনীতিক লড়াইয়ের ফলে নয়াদিল্লি ও ওয়াশিংটনের সম্পর্ক খারাপ হবে, এমন প্রতিবেদন আমেরিকার একটি পত্রিকায় প্রকাশিত হলেও নয়াদিল্লির ইউএস এমব্যাসি তা পুরোপুরি অস্বীকার করেছে। এই মর্মে ভারতের ইউএস দূতাবাস একটি বিবৃতি জারি করে। ইউএস এমব্যাসির জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘ইউএস এমব্যাসি ওই সব রিপোর্ট খারিজ করছে।’ জো বাইডেন প্রশাসনের অবস্থান হলো, কানাডা সরকার যে অভিযোগ ভারতের বিরুদ্ধে এনেছে, তার তদন্ত হওয়া দরকার এবং তাতে ভারতেরও সহযোগিতা প্রয়োজন।
 
সূত্রের খবর, এ দিন দিল্লিতে এনআইএ-আয়োজিত কনফারেন্সে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, দেশকে কোনও ভাবেই বিদেশি শক্তির মদতপুষ্ট জঙ্গি সংগঠনের নিরাপদ আশ্রয় হতে দেওয়া যাবে না। সেই সূত্রেই শাহ সতর্ক করেন, খালিস্তানি জঙ্গিদের গতিবিধির উপর কড়া নজর রাখতে হবে, কোনও ভাবেই এ দেশে তাদের কার্যকলাপ চলতে দেওয়া যাবে না। তাঁর বক্তব্য, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে একটি নির্দিষ্ট পদ্ধতিতে এগোনো হবে।