‘একজন মন্ত্রীকে অপসারিত করার ক্ষেত্রে মুখ্যমন্ত্রী সিদ্ধান্তই চূড়ান্ত’, রায় শীর্ষ আদালতের 

Written by SNS January 5, 2024 8:09 pm

দিল্লি, ৫ জানুয়ারি – স্বস্তি পেলেন ইডির হাতে ধৃত তামিলনাড়ুর মন্ত্রী ভি সেন্থিল বালাজি। মুখ্যমন্ত্রীর সম্মতি বা অনুমোদন ছাড়া কোন মন্ত্রীকে কোনওভাবেই সরানো যাবে না বলে শুক্রবার জানিয়ে দিল শীর্ষ আদালত।  একইসঙ্গে শীর্ষ আদালত জানিয়েছে, মাদ্রাজ হাইকোর্ট এই বিষয়ে যে রায় দিয়েছে তা সঠিক।  শুক্রবার এই রায় দেন সুপ্রিম কোর্টের বিচারপতি অভয় এস অকার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

  গত বছর দুর্নীতিকাণ্ডে ইডির হাতে গ্রেফতার হন তামিলনাড়ুর মন্ত্রী ভি সেন্থিল বালাজি। মন্ত্রীর পদ থেকে তাঁকে বরখাস্ত করেন তামিলনাড়ুর রাজ্যপাল আর যেন রবি। শেষ পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রকের কোথায় বরখাস্তের নির্দেশ তুলে নেন। এরপর ভি সেন্থিল রাজুকে দফতরবিহীন মন্ত্রী করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। ইডির হাতে ধৃত মন্ত্রীকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার দাবিতে মাদ্রাজ হাইকোর্টে মামলা দেয়ার করা হয়।  মামলায় মাদ্রাজ হাইকোর্ট জানায়, মন্ত্রিসভায় কোন মন্ত্রীকে রাখা বা না রাখার বিষয়টি সম্পূর্ণভাবে মুখ্যমন্ত্রী এক্তিয়ারভুক্ত বিষয়। মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা না করে কোন মন্ত্রীকে বরখাস্ত করার এক্তিয়ার রাজ্যপালের আছে কিনা তা খতিয়ে দেখতে হবে।   
 
মাদ্রাজ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতে মামলা দেয়ার করেন এম এল রবি নাম এক সমাজকর্মী। শুক্রবার শীর্ষ আদালত রায় দেয়, ‘মাদ্রাজ হাইকোর্টের রায় সঠিক। ওই রায়ে হস্তক্ষেপ করার প্রয়োজন নেই। একজন মন্ত্রীকে অপসারিত করার ক্ষেত্রে মুখ্যমন্ত্রী সিদ্ধান্তই চূড়ান্ত।’