করােনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রথম মৃত্যু নিশ্চিত করল কেন্দ্র

করােনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যুর গুঞ্জন।এ বিষয় নিশ্চিত করল কেন্দ্র।কেন্দ্রীয় কমিটি জানিয়েছে এই প্রথম টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় কার মৃত্যু হলো।

Written by SNS Delhi | June 16, 2021 10:49 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

মাঝেমধ্যেই শােনা যাচ্ছিল, করােনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যুর গুঞ্জন। তবে মঙ্গলবারই প্রথম এ বিষয়ে নিশ্চিত করল কেন্দ্র। কেন্দ্রীয় কমিটি জানতে পেরেছে এই প্রথম টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় ৬৮ বছরের একটি ব্যক্তির মৃত্যু হয়েছে।

টিকা নেওয়ার ওই ব্যক্তির মৃত্যু হয়েছে অ্যানাফাইলাক্সিসে। এটা একধরনের এলার্জি। টিকাকরণের পর ৩১ জন গুরুতর অসুস্থদের শারীরিক অবস্থা খতিয়ে দেখতে একটা কমিটি গঠন করা হয়। সেই কমিটির তরফে এই কথা জানা গিয়েছে।

কমিটির চেয়ারম্যান ডাক্তার এন.কে অরােরা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান, টিকা নেওয়ার পর মৃত্যু হয়েছে এই প্রথম একজনের কথা আমরা জানতে পেরেছি। যিনি টিকা নেওয়ার পরে ওই অ্যানাফাইলাক্সিসে মারা গিয়েছেন।

আরও তিনজনের মৃত্যুর বিষয় খতিয়ে দেখলেও, কিন্তু এই একটি ক্ষেত্রে মৃত্যুর কারণের বিষয়ের কারণটি নিশ্চিত করেছে কেন্দ্রীয় কমিটি। মােট একত্রিশটি মৃত্যুর ক্ষেত্রে আঠারােটি ক্ষেত্রে দেখা গিয়েছে অসুস্থতার কারণ ভ্যাকসিন নয়।

সাতটি ক্ষেত্রে অসুস্থতার কারণ জানা যায়নি। দুটি ক্ষেত্রে কোনও শ্রেণিতেই ফেলা যায়নি মৃত্যুগুলােকে। কেন না, এক্ষেত্রে কোনও বিশেষ কারণকে চিহ্নিত করা যায়নি। টিকা নেওয়ার পর আরও দুই জনের মধ্যে অ্যানাফাইলাক্সিস দেখা গিয়েছিল। তারা ১৬ ও ১৯ জানুয়ারি টিকা নিয়েছিলেন। তবে তারা হাসপাতালে চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছেন।