দাউদ ঘনিষ্ঠ মুন্না ঝিংড়াকে ভারতে পাঠাবে না থাইল্যান্ড

ডি কোম্পানির প্রথম সারির সদস্য মুন্না ঝিংড়াকে ভারতে পাঠানাে হবে না বলে জানিয়ে দিল থাইল্যান্ড।

Written by SNS Mumbai | October 3, 2019 3:45 pm

দাউদ ইব্রাহিম (Photo: Wikimedia Commons)

ডি কোম্পানির প্রথম সারির সদস্য মুন্না ঝিংড়াকে ভারতে পাঠানাে হবে না বলে জানিয়ে দিল থাইল্যান্ড। বেশ কয়েক বছর ধরেই থাইল্যান্ডের জেলে বিন্দ আছে মুন্না। তাকে ভারতে ফেরানাের জন্য ক্রমাগত চেষ্টা করছিল ভারত। কিন্তু দাউদ ইব্রাহিমের এই ঘনিষ্ঠ সহযােগীকে ভারতের হতে তুলে দেয়া হবে না বলে জানিয়ে দিল সে দেশের আদালত।

দাউদের সুপারি নিয়ে থাইল্যান্ডে গিয়ে মুন্না আন্ডারওয়ার্ল্ড ডন ছােটা রাজনকে খুনের চেষ্টা করায় ১৬ বছর ধরে সে দেশের জেলে বন্দি। থাইল্যান্ডের নিম্ন আদালত গত বছর মুন্নাকে ভারতের প্রত্যর্পণে সায় দিলেও এবার উচ্চ আদালতে তা খারিজ হয়ে গেছে। আঙুলের ছাপ, মুন্নার বাড়ির লােকের ডিএনএ’র নমুনা, তার কলেজ পাশ করার সার্টিফিকেট এবং মুম্বইয়ের থানায় তার বিরুদ্ধে খুন সহ একাধিক অভিযােগ দায়ের করা এফআইআর’এর কপি থাইল্যান্ডে পাঠিয়েছিল ভারত।

মুন্না যে ভারতেরই নাগরিক তা প্রমাণ করতে এই নথিগুলি পেশ করা হয়েছিল। মুন্নাকে হাতে পেলে ডি কোম্পানির বস দাউদ যে পাকিস্তানেই আছে তা প্রমাণ করা যাবে বলে আশাবাদী ছিল ভারত। কিন্তু মুন্নাকে প্রত্যর্পণে তাইল্যান্ড রাজি না হওয়ায় গােটা প্রক্রিয়াটাই জলে গেল।

আইএসআই-র প্রভাব খাটিয়ে পাকিস্তান থাইল্যান্ডের আদালতে মুন্নাকে পাক নাগরিক হিসেবে প্রমাণ করেছে বলে জানিয়েছেন ভারতীয় গােয়েন্দারা। আইএসআই-ই মুন্নার পাক নাগরিক হিসেবে নকল পাসপাের্ট তৈরি করে তাকে থাইল্যান্ডে পাঠিয়েছিল ছােটা রাজনকে মারার জন্য। এমনকী থাইল্যান্ডে তার সুরক্ষার দায়িত্বে ছিল পাক দূতাবাসই।