জোটের বার্তা দিতে রাহুলের গাড়ির চালকের আসনে তেজস্বী

Written by SNS February 16, 2024 8:17 pm

পাটনা, ১৬ ফেব্রুয়ারি – লোকসভা ভোটের আগে যখন ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ নিয়ে সবাই সন্দিহান, তখনই জোটে থাকার বার্তা দিলেন রাহুল ও তেজস্বী। বিহার থেকে  ভারত জোড়ো ন্যায় যাত্রার সূচনা হল শুক্রবার। বিহারের সাসারাম থেকে এই যাত্রার সূচনা করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। তাঁর এই যাত্রায় যোগ দেন আরজেডি নেতা তেজস্বী যাদবও। জোটের বার্তা দিতে রাহুলের গাড়ির চালক আসনে দেখা যায় তেজস্বীকে।

বাংলা থেকে বিহারে প্রবেশ করেছিল ভারত জোড়ো ন্যায় যাত্রা। মাঝে কিছুদিনের বিরতির পর শুক্রবার ফের এই যাত্রা শুরু হয় বিহারে। বিহার থেকে উত্তর প্রদেশে ন্যায় যাত্রা প্রবেশ করার আগেই রাহুলের ন্যায় যাত্রায় যোগ দিলেন বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা তেজস্বী যাদব। দেখা যায়, রাহুলের গাড়ির চালকের আসনে বসে রয়েছেন তেজস্বী যাদব। আরজেডি নেতা নিজেও ওই ছবি এক্স হ্যান্ডেলে পোস্ট করেন।

বাংলা, পাঞ্জাব, কাশ্মীরে ইতিমধ্যেই ধাক্কা খেয়েছে ইন্ডিয়া জোট। এই তিন রাজ্যেই সম্ভবত স্থানীয় বড় দলগুলির সঙ্গে জোট হচ্ছে না কংগ্রেসের। তবে ইন্ডিয়া জোটের সবচেয়ে বড় ধাক্কা এসেছে বিহার থেকে। সেরাজ্যে ‘ইন্ডিয়া’ ছেড়ে বিজেপির হাত ধরেছেন বিরোধী জোটের অন্যতম নেতা  নীতীশ কুমার। সেই বিহারেই ঐক্যের ছবি দেখা গেল। নীতীশ কুমার বিজেপির হাত ধরার পর বিহারে ইন্ডিয়া জোটের চালিকা শক্তি তেজস্বী যাদব। সেই তেজস্বীকেই দেখা গেল রাহুল গান্ধির চালকের ভূমিকায়। ভারত ন্যায় যাত্রা নিয়ে এই মুহূর্তে বিহারে রাহুল। শুক্রবার সকালে বিহারের সাসারামে রোড শো করেন তিনি। সেখানেই তাঁর গাড়িতে চালকের আসনে দেখা যায় তেজস্বীকে।

রাহুল যখন মণিপুর থেকে যাত্রা শুরু করেন তখন বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন নীতীশ কুমার। তেজস্বী ছিলেন উপমুখ্যমন্ত্রী। পরিকল্পনা ছিল, যাত্রা বিহারে প্রবেশ করার পর বিরোধী ঐক্য এবং ইন্ডিয়া জোটের শক্তি দুটোই দেখানো যাবে। কিন্তু রাহুলের যাত্রা বিহারে প্রবেশের আগেই নীতীশ কুমার শিবির বদলে বিজেপিতে যোগ দেন। ফলে ইন্ডিয়া জোট শক্তি হারায়।যদিও কংগ্রেসের দাবি, নীতীশ শিবির বদলানোর পর আরজেডি-কংগ্রেস ঐক্য আরও জোরালো হয়েছে।

বস্তুত রাজ্যে রাজ্যে যখন আসন বাটোয়ারা নিয়ে কংগ্রেসের সঙ্গে শরিকদের অশান্তির ছবি সামনে আসছে, তখন রাহুল-তেজস্বীর এই ঐক্যের ছবি বিরোধী শিবিরকে খানিকতা হলেও স্বস্তি দেবে। নীতীশ কুমার বিরোধী জোটে থাকাকালীন আসনরফাও চূড়ান্ত হয়ে যায়। তিনি চলে যাওয়ায় নতুন করে আসন রফা করতে হবে ইন্ডিয়াকে। 

আগামী ২৫ ফেব্রুয়ারি অবধি উত্তর প্রদেশেই জনসংযোগ সারবেন রাহুল। মাঝে কেবল ২২ ও ২৩ ফেব্রুয়ারি ন্যায় যাত্রায় বিরতি থাকবে।