মেঘালয়ের রাজ্যপালের পদ থেকে অব্যাহতি তথাগত রায়ের

মেঘালয়ের রাজ্যপাল পদে তাঁর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল মে মাসে। কিন্তু করোনা পরিস্থিতির জন্য রাজ্যপালের কাজকর্ম চালিয়ে গিয়েছিলেন তথাগত রায়।

Written by SNS New Delhi | August 19, 2020 3:54 pm

তথাগত রায় (File Photo: IANS)

মেঘালয়ের রাজ্যপাল পদে তাঁর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল মে মাসে। কিন্তু করোনা পরিস্থিতির জন্য রাজ্যপালের কাজকর্ম চালিয়ে গিয়েছিলেন তথাগত রায়। এবার কেন্দ্রীয় সরকার তাঁকে অব্যাহতি দিল। মেঘালয়ের রাজ্যপাল হলেন সত্যপাল মালিক। উল্লেখ্য, সপাল মালিক কাশ্মীরের রাজ্যপাল থাকাকালীন ৩৭০ ধারা বাতিল করে কেন্দ্র।

এবার তথাগত কি করবেন? পশ্চিমবঙ্গের রাজনীতিতে তাঁর ফিরে আসার সম্ভাবনা প্রবল, এমনটাই মনে করা হচ্ছে। কারণ এই জল্পনা উসকে দিয়েছেন তিনি নিজেই। বঙ্গ বিজেপি’র প্রাক্তন রাজ্য সভাপতি তথাগত রায় শেষ পর্যন্ত রাজনীতির আঙিনায় ফেরেন কিনা এখন সেটাই দেখার।

রাজ্যপালের পদ থেকে অব্যাহতি নেওয়ার আগেই বিশ্বভারতীর পৌষমেলার মাঠে পাঁচিল ভাঙার বিষয়ে তিনি এ রাজ্যের শাসকদল তৃণমূলকে কাঠগড়ায় তুলেছেন। এখানেই শেষ নয়, রাজ্যপাল পদে থাকাকালীন তিনি একের পর এক বিতর্কিত রাজনৈতিক পক্ষপাতমূলক মন্তব্য করেছিলেন।

সেকারণে তিনি ফের মূল স্রোতের রাজনীতিতে ফিরবনে বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। সম্প্রতি তিনি মন্তব্য করেছেন, ‘দল যদি মুখ্যমন্ত্রী পদে আমাকে যোগ্য মনে করে, আমার তাহলে আপত্তি নেই।’ তাঁর এই মন্তব্যই প্রমাণ করছে। তিনি রাজ্য রাজনীতিতে ফেরার জন্য অধীর আগ্রহ অপেক্ষা করছেন। বঙ্গ বিজেপি গোষ্ঠীদ্বন্দ্বে জর্জরিত। ফলে তথাগতকে বিজেপি এরাজ্যে রাজনৈতিকভাবে ব্যবহার করে কিনা এখন সেটাই দেখার।