আগস্টের শেষেই এয়ার ইন্ডিয়া কেনার উদ্যোগ নিতে পারে টাটা সন্স

এয়ার ইন্ডিয়া কেনার জন্য আলোচনা শুরু করেছেন টাটা সন্স-এর কর্তারা। আগামী দিনে ওই সংস্থা কেমন ব্যবসা করতে পারে, তা নিয়ে চলছে কথাবার্তা।

Written by SNS Mumbai | August 15, 2020 2:47 pm

এয়ার ইন্ডিয়া-র বিমান (File Photo: iStock)

সরকার ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া কেনার জন্য বেসরকারি সংস্থাগুলিকে আবেদন করতে হবে আগস্ট মাসের মধ্যেই। শুক্রবার জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়া কেনার জন্য আলোচনা শুরু করেছেন টাটা সন্স-এর কর্তারা। আগামী দিনে ওই সংস্থা কেমন ব্যবসা করতে পারে, তা নিয়ে চলছে কথাবার্তা। চলতি মাসের শেষে টাটা সন্স ওই সংস্থাটি কেনার জন্য আবেদন করতে পারে।

এয়ার ইন্ডিয়া কেনার জন্য টাকা কীভাবে জোগাড় করা হবে, ওই রাষ্ট্রায়ত্ত সংস্থা কিনলে তার বিজনেস স্ট্রাকচার কেমন হবে, সে সব এখনও ঠিক হয়নি। টাটা সন্স-এর মুখপাত্র বলেছেন, তাদের সংস্থা এখনও এয়ার ইন্ডিয়া কেনার ব্যাপারে আলোচনা চালাচ্ছে। সব কিছু ঠিক থাকলে চলতি মাসের শেষেই তারা সরকারের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করতে পারে। এ ক্ষেত্রে কোনও সংস্থা টাটার অংশীদার হবে কিনা, সে ব্যাপারেও কোনও সিদ্ধান্ত হয়নি।

একটি সূত্রে জানা গিয়েছে, কয়েকটি সংস্থা চাইছে এয়ার ইন্ডিয়ার অধীনস্ত সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসকে আলাদাভাবে বিক্রি করা হোক। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সদর দফতর কোচিতে। ওই সংস্থার সপ্তাহে ৬৪৯ টি উড়ান আছে। মূলত পশ্চিম এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার ৩৩ টি গন্তব্যে যায় তাদের বিমান। প্রতি বছর গড়ে ৪৩ লক্ষ যাত্রী বহন করে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। তাদের মাধ্যমে ১৪০ জোড়া শহর পরস্পর যুক্ত হয়। কোচি বাদে তিরুঅন্তপুরম, কাঝিকোড় ও ম্যাঙ্গালুরুতে তাদের অফিস আছে।

কেন্দ্রীয় সরকার অবশ্য এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসকে আলাদা করে বিক্রি করতে আগ্রহী নয়। তারা জানিয়েছে অধীনস্ত সব সংস্থা সহ এয়ার ইন্ডিয়াকে কিনতে হবে। ওই সংস্থা কেনার জন্য এখন আইনজীবীদের পরামর্শ নিচ্ছে টাটা সন্স। বিভিন্ন কনসালট্যান্টদের সঙ্গেও কথা হচ্ছে। একটি সূত্রে শোনা যাচ্ছে এয়ার ইন্ডিয়া কেনার পর সেটিকে এয়ার এশিয়ার সঙ্গে মিলিয়ে দেওয়া হতে পারে। তবে টাটা কর্তৃপক্ষের তরফে এখনও পর্যন্ত দুটি সংস্থাকে মিলিয়ে দেওয়ার ব্যাপারে কোনও কথা বলা হয়নি।