তিনটি রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করছে মােদি সরকার

বাংলার তিনটি রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির প্রক্রিয়া শুরু করে দিল মােদি সরকার। যার মধ্যে রয়েছে বাংলার ব্রিজ অ্যান্ড রুফ, বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যাল এবং দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট।

Written by SNS Kolkata | March 23, 2021 1:36 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

বাংলার তিনটি রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির প্রক্রিয়া শুরু করে দিল মােদি সরকার। যার মধ্যে রয়েছে বাংলার ব্রিজ অ্যান্ড রুফ, বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যাল এবং দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট। এর পােষাকি নাম দেওয়া হয়েছে স্ট্র্যাটেজিক ডিসইভেস্টমেন্ট বা পরিকল্পনা মাফিক বিলগ্নিকরণ।

২০১৪ সালে মােদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়। মােদি সরকার এই বিষয়ে লিখিত ভাবে সংসদে জানিয়েছে, এবার বাজেটে কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির নতুন রােডম্যাপ তৈরি হয়েছে। সেখানে ঠিক হয়েছে কিছু সংস্থাকে সরকারি নিয়ন্ত্রণে রেখে বাকি সব সংস্থার বেসরকারিকরণ হবে। কয়েকটিকে আবার একে অপরের সঙ্গে মিশিয়ে দেওয়া হবে। আর যদি বিক্রির মত পরিস্থিতি না থাকে তাহলে তা সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে।

২০১৪ সালে নরেন্দ্র মােদি ক্ষমতায় আসার পর থেকেই সারি সম্পত্তি বেসরকারি হাতে তুলে দিতে উদ্যোগী হয় কেন্দ্র। ২০১৫-১৬ অর্থবর্ষ থেকেই এই নীতি কার্যকর করা শুরু হয়েছে। কোনও কোনও রাষ্ট্রীয় সংস্থা বিক্রি করা হবে আর কোনটা বন্ধ করা হবে তা চিহ্নিত করার হয়েছে। সেখানেই ঠিক হয়েছে লাভ বা লােকসানে চলার ব্যাপারটি মুখ্য নয়। বাজারের সঙ্গে পাল্লা দিয়ে না চলতে পারা জাতীয় নিরাপত্তা ইত্যাদি বিষয়টি সংস্থার বিলগ্নিত্রণের অন্যতম কারণ।