পোলিও টিকাকরণ চায় না পাক তালিবান! টিকাকর্মীদের উপর জেহাদি হামলায় নিহত ২

Written by SNS August 17, 2022 5:22 pm

ইসলামাবাদ, ১৭ আগস্ট– গোটা বিশ্ব থাবা বাড়াচ্ছে নানা রোগ। তার সঙ্গে পাল্লা দিয়ে চলছে সেই রজার নিরাময়ের ব্যবস্থা। তবে কিছু কিছু দেশ আছে যারা পুরোনো রোগের টিকা নিতেই গড়িমসি করে। গোটা বিশ্বে এরকমই দুটি দেশ হল আফগানিস্তান আর পাকিস্তান। এই দুই দেশই একমাত্র দেশ যেখানে পোলিও কর্মসূচি মুখ থুবড়ে পড়েছে। পোলিওর মত রোগের ওপরও চলছে সন্ত্রাসবাদীদের দমন নীতি। টিকাকর্মীদের উপর সন্ত্রাসবাদী হামলা ও স্থানীয়দের অন্ধবিশ্বাসের ফলে দেশটিতে টিকাকরণ অভিযান চলছে শম্বুক গতিতে। এবার ফের জঙ্গি হামলার শিকার হল পাক স্বাস্থ্যকর্মীদের কনভয়। মঙ্গলবার সকালে খাইবার-পাখতুনখোয়া প্রদেশের ওই ঘটনায় টিকাকর্মীদের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই পুলিশকর্মী নিহত হয়েছেন বলে খবর।

উল্লেখ্য, গত এপ্রিল মাস থেকে পাক-আফগান সীমান্তের খাইবার-পাখতুনখোয়া প্রদেশ থেকে পোলিওর ১৪টি নতুন মামলা সামনে এসেছে। তাই পরিস্থিতি সামাল দিতে সেখানে দ্রুত টিকাকরণ চালাচ্ছে পাক প্রশাসন। মঙ্গলবার গোমাল শহরে এমনই এক টিকাকর্মীদের কনভয়ে হামলা চালায় জঙ্গিরা। ওই আক্রমণে প্রাণ হারান টিকাকর্মীদের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই পুলিশকর্মী। মহম্মদ উমরান নামের এক স্থানীয় পুলিশকর্তা জানিয়েছেন, মোটরসাইকেলে চেপে এসেছিল জঙ্গিরা। কনভয়ে নির্বিচারে গুলিবৃষ্টি করে দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায় তারা।

এই হামলার তীব্র নিন্দা করেছেন খাইবার-পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী মহম্মদ খান। তিনি বলেম, “সন্ত্রাসবাদী শক্তি পাকিস্তানের শিশুদের পোলিও টিকার অধিকার থেকে বঞ্চিত করতে চাইছে। তাদের ষড়যন্ত্র সফল হতে দেব না। প্রাদেশিক পুলিশ প্রধান এবং নিরাপত্তা বাহিনীকে দ্রুত হামলাকারীদের খুঁজে বার করে গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়েছে।”

————-