দলাই লামা’র ওপর নজরদারি, ধৃত দুই, বাড়ানো হল তিব্বতি ধর্মগুরুর নিরাপত্তা

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর সোমবার জানিয়েছেন, তিব্বতি আধ্যাত্মিক গুরু দলাই লামার নিরাপত্তা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে দু’জনকে গ্রেফতারের পর।

Written by SNS New Delhi | August 26, 2020 2:01 pm

তিব্বতি আধ্যাত্মিক গুরু দলাই লামা। (File Photo: Bidesh Manna/IANS)

সামনে এল চাঞ্চল্যকর তথ্য। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর সোমবার জানিয়েছেন, তিব্বতি আধ্যাত্মিক গুরু দলাই লামা’র নিরাপত্তা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে দু’জনকে গ্রেফতারের পর। জানা গিয়েছে চিনের নাগরিক চার্লি পেংয়ের নির্দেশে ধৃত দুই ব্যক্তি নজর রাখছিল দলাই লামার তিবিধির ওপর।

উল্লেখ্য এর আগেও একবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে ধরা পড়েছিল চার্লি পেং। তার বিরুদ্ধে অভিযোগ ছিল বেআইনি অর্থ লেনদেনের চক্র চালানোর। সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস দফতর তাকে গ্রেফতারও করেছিল। চার্লি পেংয়ের কাছে জাল ভারতীয় পাসপোর্টও রয়েছে। আধিকারিকরা জানিয়েছেন, বেশ কিছু ভুয়ো সংস্থা খুলে বসে আছে এই ব্যক্তি, যার মাধ্যমে চিন ও ভারতের মধ্যে হাওয়ালার টাকা লেনদেন হয়ে আসছে গত দু’তিন বছর ধরে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, হমাচল প্রদেশ পুলিশ গ্রেফতার করেছে এক চিনা মহিলা লান হো এবং সোনু বাংটুকে। তবে সোনু বাংটু চিনা নাগরিক নাকি তিব্বতি শরণার্থী সে ব্যাপারে বিশেষ কিছু জানা যায়নি। তবে এই দুই ব্যক্তির ব্যাঙ্ক একাউন্টে এস কে ট্রেডার্স সংস্থার তরফে টাকা ট্রান্সফার করেছেন চার্লি পেং। দলাই লামার ওপর নজর রাখতে এবং তার সম্পর্কে যাবতীয় তথ্য চার্লির হাতে তুলে দেওয়ার জন্যই এই টাকা দেওয়া হয়েছিল বাংটুকে।

এই মুহুর্তে গোয়েন্দা আধিকারিকরা এই দুই ব্যক্তিতে জেরা করছে বলে জানা গিয়েছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই মুখ্যমন্ত্রীর নির্দেশে দলাই লামার বাসস্থান ধর্মশালায় নিরাপত্তা আরও বাড়িয়ে দিয়েছে পুলিশ। প্রসঙ্গত নির্বাসনে থাকা তিব্বতি প্রশাসনিক কাজকর্ম দলাই লামার নেতৃত্বে হয় ধর্মশালা থেকেই।