হিমাচলের রাজনীতিতে চমক, বিজেপিতে যোগদান কংগ্রেস থেকে বহিষ্কৃত ৬ বিধায়কের 

Written by SNS March 23, 2024 5:16 pm

সিমলা, ২৩ মার্চ – হিমাচল প্রদেশের রাজনীতিতে নয়া মোড়। বিজেপিতে যোগ দিলেন কংগ্রেস থেকে বহিষ্কৃত ৬ বিধায়ক। রাজিন্দার রানা, সুধীর শর্মা, ইন্দর দত্ত লখনপাল, দেবিন্দর কুমার ভুটু, রবি ঠাকুর এবং চৈতন্য শর্মা শনিবার দিল্লিতে বিজেপির সদর দপ্তরে গিয়ে গেরুয়া শিবিরে যোগ দেন। উপস্থিত ছিলেন হিমাচলের প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর এবং কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। শুধু কংগ্রেস থেকে বহিষ্কৃত ৬ বিধায়ক নয়, তাঁদের সঙ্গে বিজেপিতে যোগ দিয়েছেন ৩ জন নির্দল বিধায়ক। 

 শুক্রবার তিনজন নির্দল বিধায়কই বিজেপির তত্ত্বাবধানে স্পিকারের কাছে যান ইস্তফা দিতে। স্পিকার অনুপস্থিত থাকায় বিধানসভার সচিবকে ইস্তফাপত্র জমা দেন। সব মিলিয়ে ওই ৯ জনই শনিবার বিজেপিতে যোগ দিয়েছেন।

লোকসভা নির্বাচনের মুখে ৯ জন প্রাক্তন বিধায়ক সরাসরি বিজেপিতে যোগ দেওয়ায় হিমাচলে চাপ বাড়ল কংগ্রেসের। আপাতত কংগ্রেসের হাতে হিমাচলে ৩৪ জন বিধায়ক রয়েছেন। বিজেপির হাতে বিধায়ক সংখ্যা ২৫। বাকি ৯ জন বিধায়কের আসন শূন্য। এই ৯টি কেন্দ্রে উপনির্বাচনের প্রয়োজন পড়বে। সূত্রের দাবি, এই ৯ কেন্দ্রে কংগ্রেসের ৬ বহিষ্কৃত এবং ৩ নির্দলকেই দাঁড় করাবে বিজেপি। তাঁরা যদি এবার বিজেপির প্রতীকে জিতে আসেন, তাহলে হিমাচলে কংগ্রেস এবং বিজেপি দুই শিবিরের বিধায়ক সংখ্যা সমান হয়ে যাবে। যার ফলে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর সরকারের স্থায়িত্ব নিয়ে ফের প্রশ্ন উঠবে।