কোভিড অতিমারির সময় মহরমের শোভাযাত্রার অনুমতি দিল না সুপ্রিম কোর্ট

মহরমের শোভাযাত্রার অনুমতি দিলে একটি সম্প্রদায়কে করোনা সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী করা হবে। বৃহস্পতিবার এমনই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট।

Written by SNS New Delhi | August 28, 2020 6:48 pm

সুপ্রীম কোর্ট (File Photo: IANS)

মহরমের শোভাযাত্রার অনুমতি দিলে একটি সম্প্রদায়কে করোনা সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী করা হবে। বৃহস্পতিবার এমনই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। চলতি সপ্তাহের শেষেই মহরম পালিত হওয়ার কথা আছে। সেই উপলক্ষে শোভাযাত্রা বার করার অনুমতি চেয়ে পিটিশন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। কিন্তু এদিন সেই আর্জি নাকচ করে দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবড়ে।

প্রধান বিচারপতি বলেন, আমরা যদি মহরমের সময় শোভাযাত্রা বের করার অনুমতি দিই, তাহলে নানা সমস্যার সৃষ্টি হবে। কোভিড ১৯ ছড়ানোর জন্য একটি বিশেষ সম্প্রদায়কে দায়ী করা হবে। মহরমের শোভাযাত্রার অনুমতি চেয়ে যে ব্যক্তি আবেদন করেছিলেন তার নাম সয়দ কালবে জাভেদ। তিনি বলেন, জুন মাসে ওড়িশায় রথযাত্রা উৎসবের অনুমতি দেওয়া হয়েছিল। তাই মহরমের শোভাযাত্রারও অনুমতি দেওয়া উচিত।

প্রধান বিচারপতি বলেন, আপনি পুরীর জগন্নাথের রথযাত্রার সঙ্গে তুলনা করছেন। কিন্তু সেই রথ একটি স্থান থেকে বের হয। একটি রুট ধরে যায়। সেক্ষেত্রে আমরা আন্দাজ করতে পারি রথযাত্রায় কতটুকু ঝুঁকি আছে। কিন্তু মুশকিল হল আপনি সারা দেশে মহরমের শোভাযাত্রার অনুমতি চাইছেন। পরে প্রধান বিচারপতি বলেন, আমরা সব মানুষের স্বাস্থ্যের ঝুঁকি নিতে পারি না। আপনি যদি কোনও একটি জায়গা থেকে শোভাযাত্রা বের করার কথা বলতেন, তাহলে আমরা ভেবে দেখতাম কতটা ঝুঁকি আছে।

আবেদনকারী লখনউতে মহরমের শোভাযাত্রা বের করার অনুমতি চেয়েছিলেন। তিনি বলেছিলেন, উত্তরপ্রদেশের রাজধানীতে বড় সংখ্যায় শিয়া মুসলিমরা থাকেন। সুপ্রিম কোর্ট আবেদনকারীকে বলে, আপনার এলাহাবাদ হাইকোর্ট থেকে অনুমতি চাওয়া উচিত ছিল। সুপ্রিম কোর্টের যে বেঞ্চ এদিন মহরমের শোভাযাত্রা নিয়ে আবেদন শোনে তাতে প্রধান বিচারপতি এস এ বোবড়ে ছাড়াও ছিলেন বিচারপতি এ এস বোপান্না ও বিচারপতি ভি রামসুব্রহ্মণ্যম।

করোনা অতিমারি রোখার জন্য গত মার্চের শেষে দেশজুড়ে লকডাউন জারি করা হয়। তখনই ধর্মীয় ও অন্যান্য জমায়েত নিষিদ্ধ করা হয়েছিল। জুন মাসে শীর্ষ আদালত প্রথমে পুরীর রথযাত্রার অনুমতি দেয়নি। বিচারপতিরা বলেছিলেন, আমরা রথযাত্রার অনুমতি দিলে প্রভু জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না। তার পাঁচদিন পরে কেন্দ্রের আর্জি মেনে সুপ্রিম কোর্ট রথযাত্রার অনুমতি দেয়।