এমন বাজেট আগে কখনও হয়নি, বললেন সীতারামন

মাঝ ডিসেম্বর পেরিয়ে গিয়েছে। পরবর্তী বাজেট পেশ হওয়ার কথা পরবর্তী বছরের ১ ফেব্রুয়ারি। অর্থাৎ হাতে আর দেড় মাসও সময় নেই।

Written by SNS New Delhi | December 22, 2020 1:24 pm

নির্মলা সীতারামন (Photo: IANS/PIB)

মাঝ ডিসেম্বর পেরিয়ে গিয়েছে। পরবর্তী বাজেট পেশ হওয়ার কথা পরবর্তী বছরের ১ ফেব্রুয়ারি। অর্থাৎ হাতে আর দেড় মাসও সময় নেই। ফলে আসন্ন বাজেট নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন মহল থেকে নানা ধরনের দাবি বা প্রস্তাব আসতে শুরু করেছে। এই পরিস্থিতিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, আগামী অর্থবছরের জন্য এমন একটা বাজেট তৈরি করা হচ্ছে যা আগে ভারতে হয়নি।

শুক্রবার বণিকসভা সিআইআই আয়ােজিত এক অনুষ্ঠানে শিল্পমহলের সঙ্গে আলােচনায় এমনই বার্তা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আগামী বাজেটে করােনায় ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতিকে চাঙ্গা করাই এখন মােদি সরকারের প্রথম লক্ষ্য বলে জানিয়েছেন নির্মলা। সেই বাজেটে কোন পথে চলা উচিত সে বিষয়ে তিনি বণিকসভাগুলি থেকে পরামর্শ চেয়েছেন। শিল্পমহলের কাছে সুপারিশ পাঠানাের আর্জি জানিয়েছেন তিনি।

তিনি বলেন, শিল্পমহলের কাছ থেকে পরামর্শ নিয়ে তিনি এমন বাজেট বানাবেন যা আগে কখনও হয়নি। তা হবে ভারতের বৃদ্ধির চলিকাশক্তি। অর্থনৈতিকভাবে ভারতকে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে। তিনি ইঙ্গিত দিয়েছেন এই করােনা সঙ্কটকালে স্বাস্থ্য ক্ষেত্র এবং স্বাস্থ্য ক্ষেত্রে লগ্নির বিষয়টির ওপর বেশি জোর দেওয়া হবে স্বাভাবিকভাবেই। পরিকাঠামাে ক্ষেত্রে আরও তহবিল ঢাল হবে শুধু তাই নয়, একেবারে ফ্রন্ট লাইনের কর্মী এবং চিকিৎসকদের ব্যাপারেও নজর দেওয়া হবে। 

বর্তমান পরিস্থিতিতে আগামী বাজেটে তাদেরকী ধরনের প্রত্যাশা রয়েছে সে বিষয়টি জানতে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির সঙ্গে ভিডিও বৈঠক করেন তিনি। সেক্ষেত্রে অল্প রােজগেরে মানুষদের জন্য ৭৫০০ টাকা এবং বিনামূল্যে ১০ কিলাে চাল দেওয়ার আর্জি জানানাে হয়েছে।