৪৮ ঘন্টার ব্যাঙ্কে ধর্মঘটে ভয়ঙ্কর প্রভাব পড়বে, আশঙ্কা স্টেট ব্যাঙ্কের

৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি বন্ধের ডাক দিয়েছে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নস।

Written by SNS New Delhi & Mumbai | January 27, 2020 2:43 pm

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিস বিল্ডিং। (File Photo: iStock)

৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি বন্ধের ডাক দিয়েছে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নস। ভারতীয় স্টেট ব্যাঙ্ক স্পষ্ট জানিয়েছে, দু’দিনের এই ব্যাঙ্ক ধর্মঘটের ফলে ব্যাঙ্কিং পরিষেবায় ব্যাপক প্রভাব পড়বে।

ইউনিয়নের ডাকা বন্ধের দ্বিতীয় দিনে ২০২০ সালের আর্থিক বাজেট পেশ করা হবে। জানুয়ারির ৩১ তারিখ অর্থাৎ বন্ধের প্রথম দিনে ভারতের আর্থিক সমীক্ষা হবে। দ্বিতীয় দিনে অর্থাৎ ফেব্রুয়ারি মাসের ১ তারিখ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করবেন। এসবিআই জানিয়েছে যে সব রকম ব্যবস্থা করে রাখা হয়েছে যাতে দেশের সর্বত্র পরিষেবা স্বাভাবিক রাখা যায়।

আরও জানা গিয়েছে, দেশের সবকটি শাখায় পরিষেবা স্বাভাবিক রাখতে ব্যবস্থা করা হলেও বন্ধের প্রভাব ব্যাঙ্কের কাজে প্রত্যক্ষ প্রভাব ফেলবে বলেই মনে করা হচ্ছে। বেতন বাড়ানাের দাবিতে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসােসিয়েশনের বৈঠকে কোনাে ইতিবাচক দিক না বেরনােয় তার পরেই দু’দিনের ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। সে সময় স্পষ্ট বলা হয়েছিল আইবিএ উপদেশ দিয়েছে যে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নস যার আওতায় ন’টি মুখ্য সংগঠন রয়েছে, তারা সকলেই দু’দিনের বন্ধের ডাক দিয়েছে।

৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি শুক্র ও শনিবার ধর্মঘটের দ্বিতীয় দিন অর্থাৎ শনিবারই বাজেট পেশ করবে কেন্দ্র। যে কারণে সেদিন লেনদেন চালানাের সিদ্ধান্ত নিয়েছে দেশের শেয়ার বাজারগুলি। কিন্তু মূলত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে কাজকর্ম হবে না বলেই আশঙ্কা। ধাক্কা খেতে পারে এটিএম পরিষেবাও। ওই দফায় রবিবার জুড়ে গিয়ে ব্যাঙ্কের কাজ বন্ধ থাকবে টানা তিন দিন।

সংশ্লিষ্ট মহলের ধারনা, মাসের একেবারে শুরুতে ব্যাঙ্কের কাজ করা না গেলে ভােগান্তি হতে পারে সাধারণ মানুষের। দ্বিতীয় পর্যায়ে ১১ থেকে ১৩ মার্চ, বুধ থেকে শুক্র পড়েছে। তবে সে বারও ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ থাকবে শনি ও রবি নিয়ে টানা পাঁচদিন।