গান্ধি পরিবারের ওপর থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার এখন অতীতের বন্ধ অধ্যায় : জে পি নাড্ডা

সােনিয়া গান্ধি, রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা ও মনমােহন সিং’র নিরাপত্তা মােতায়েন এসপিজি ক্যাটাগরি প্রত্যাহার করে নিয়ে জেড প্লাস সিকিউরিটি দেওয়া হয়েছে।

Written by SNS New Delhi | November 21, 2019 2:26 pm

জগৎপ্রকাশ নাড্ডা। (File Photo: IANS)

কংগ্রেস এসপিজি পুনরায় বহাল করার দাবি জানিয়ে সােচ্চার হলেও বাস্তবতা থেকে সরে আসা সম্ভব নয়, অতীতের বন্ধ অধ্যায়কে খােলার চেষ্টা বৃথা- কেন্দ্রের তরফে এমনটা জানানাে হয়েছে। গান্ধি পরিবারের সদস্যদের ওপর থেকে স্পেশ্যাল প্রােটেকশন গ্রুপের নিরাপত্তা বেষ্টনী প্রত্যাহার করে নেওয়ার পর থেকে সমালােচনার ঝড় উঠেছে। সংসদের শীতকালীন অধিবেশনের শুরু থেকে দুই কক্ষে বিরােধী কংগ্রেস সাংসদরা সােচ্চার হয়েছেন।

সােনিয়া গান্ধি, রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা ও মনমােহন সিং’র নিরাপত্তা মােতায়েন এসপিজি ক্যাটাগরি প্রত্যাহার করে নিয়ে জেড প্লাস সিকিউরিটি দেওয়া হয়েছে। তাঁদের দাবি, জাতীয় স্বার্থে সােনিয়া গান্ধি, রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা ও মনমােহন সিং’র জন্য পুনরায় এসপিজি নিরাপত্তা বহাল করা হােক।

সংসদের উচ্চকক্ষে আজ ফের একই দাবিতে সােচ্চার হন কংগ্রেস সাংসদরা। তাঁদের উপযুক্ত জবাব দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়েছে, গান্ধি পরিবারের ওপর থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়ার বিষয়টি অতীত, বন্ধ হয়ে যাওয়া একটা অধ্যায়। সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার প্রশ্ন নেই। কংগ্রেস নেতা আনন্দ শর্মা রাজ্যসভায় বলেন, কেন্দ্র সরকারের উচিত একপাক্ষিক রাজনৈতিক দৃষ্টিভঙ্গির উর্দ্ধে থাকা। গান্ধি পরিবারের সদস্যদের ওপর থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে নিয়ে তাদের জীবনকে হুমকির মুখে দাড় করিয়ে দিয়েছে। সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হােক, নইলে আজকের মতাে ভবিষ্যতে প্রশ্নের মুখে দাড়াতে হবে। তিনি বলেন , মনমােহন সিং দশ বছর প্রধানমন্ত্রী ছিলেন। সােনিয়া গান্ধি প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির পুত্রবধু– কেন্দ্রের উচিত রাজনিতির পক্ষপাতিত্ব থেকে দূরত্ব বজায় রেখে দেশের নেতাদের নিরাপত্তা সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা।

জেপি নাড্ডা বলেন, ‘এসপিজি নিরাপত্তা প্রত্যাহারের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। গান্ধি পরিবারের সদস্যদের নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিরাপত্তা সংক্রান্ত একটা নির্দিষ্ট নকশা রয়েছে, নির্দিষ্ট প্রােটোকলও রয়েছে’।

মােদি জমানার দ্বিতীয় লগ্নে সােনিয়া গান্ধি ও পরিবারের সদস্যদের নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজি আধিকারিকদের সরিয়ে দিয়ে জেড প্লাস ক্যাটাগরির সিকিউরিটি দেওয়া হয়েছে। আধা সামরিক বাহিনীর আধিকারিকা এখন তাদের নিরাপত্তা দেন। কেন্দ্রের তরফে স্পষ্ট করে বলা হয়েছে, ক্যাটাগরিভিত্তিক নিরাপত্তা ব্যবস্থা পর্যালােচনা করার পর গান্ধি পরিবারের সদস্যদের আর স্পেশ্যাল প্রােটেকশন গ্রুপের নিরাপত্তা না দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সােনিয়া গান্ধি, রাহুল গান্ধি ও প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পাবেন। এলিট নিরাপত্তা বাহিনী অর্থাৎ স্পেশ্যাল প্রােটেকশন গ্রুপের ৩০০০ সদস্যের ওপর শুধুমাত্র দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির নিরাপত্তার ভার দেওয়া হল। এতদিন পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছাড়া একমাত্র গান্ধি পরিবার সবথেকে বেশি সুরক্ষিত রাজনৈতিক পরিবার ছিল।