কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দেওয়ালির আগে বিশেষ ভাউচার: নির্মলা সীতারমন

উৎসবের মরশুমে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বেড়ানাে বা দশ দিনের ছুটি বিক্রি অথবা কেনাকাটার খরচের জন্য বিশেষ ভাউচার দেবে কেন্দ্র।

Written by SNS New Delhi | October 13, 2020 10:31 am

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (File Photo: IANS)

উৎসবের মরশুমে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বেড়ানাে বা দশ দিনের ছুটি বিক্রি অথবা কেনাকাটার খরচের জন্য বিশেষ ভাউচার দেবে কেন্দ্র। সােমবার এই ঘােষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

অর্থমন্ত্রী জানিয়েছেন, গােটা পরিকল্পনাটি দুটি ভাগে ভাগ করা হয়েছে। ১. লিভ ট্রাভেল কনসেশন ও ২. স্পেশাল ফেস্টিভ্যাল অ্যাডভান্স স্কিম। কেন্দ্রের এই প্রকল্পের আওতায় যে কোনও কেন্দ্রীয় সরকারি চাকুরে ভারতের যে কোনও জায়গায় ভ্রমণ করতে পারবেন। ওই কর্মচারীর বেতনক্রম অনুযায়ী বিমান ভাড়া বা ট্রেনের টিকিট বাবদ যা খরচ হবে তা কেন্দ্রীয় সরকারের তরফে ফেরত দেওয়া হবে। 

পাশাপাশি ওই কর্মচারীর দশ দিনের ছুটির টাকাও ডিএ সহ মিটিয়ে দেবে কেন্দ্র। সেই সঙ্গে কোনও কর্মচারী ১২ শতাংশ বা তার বেশি জিএসটি যুক্ত পণ্যের কেনাকাটা করলে সে টাকাও ফেরত পাবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এলটিসি ভাউচারের মাধ্যমে ওই টাকা মেটানাে হবে।

এদিন নির্মলা সীতারামন বলেন, কোভিডের জন্য কর্মচারীরা কোথাও ভ্রমণ করতে পারেননি। এই টাকায় তারা নিজেদের পছন্দ মতাে জিনিসপত্র কিনতে পারবেন। তবে তা ১২ শতাংশ বা তার বেশি জিএসটি যুক্ত হতে হবে। না কাটার জন্য টাকা ফেরতের কথা জানালেও তার সঙ্গে আরও শর্ত জুড়ে দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

তাঁর কথায় কেবলমাত্র ডিজিটাল মােডেই কেনাকাটা করতে হবে। সেই সঙ্গে জিএসটি ইনভয়েসও দেখাতে হবে, যাতে ওই কর্মচারী টাকা ফেরত পান। 

অন্যদিকে স্পেশাল ফেস্টিভ্যাল অ্যাডভান্স স্কিমের আওতায় রুপে প্রিপেড কার্ডের মাধ্যমে দশ হাজার কোটি টাকা সরকারি কর্মচারীদের দেবে কেন্দ্র। অর্থমন্ত্রী জানিয়েছেন আগামী বছরে ৩১ মার্চ পর্যন্ত এই প্রকল্পের সুবিধা ভােগ করতে পারবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা তথা রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের কর্মচারীরাও এই প্রকল্পের সুযােগ নিতে পারনে। এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকারের খরচ হবে ৫ হাজার ৬৭৫ কোটি টাকা।