জামাকাপড় ও জুতোয় বাড়ল জিএসটি

আগামী বছর থেকেই জামাকাপড়, টেক্সটাইল ও জুতো হয়ে উঠতে চলেছে আরও মহার্ঘ্য, বাড়বে দাম। ফলে ফের চাপ বাড়ছে মধ্যবিত্তের পকেটে।

Written by SNS Delhi | November 21, 2021 4:18 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

আগামী বছর থেকেই জামাকাপড়, টেক্সটাইল ও জুতো হয়ে উঠতে চলেছে আরও মহার্ঘ্য। ফলে ফের চাপ বাড়ছে মধ্যবিত্তের পকেটে। রেডিমেড পোশাক, টেক্সটাইল এবং জুতোর মতো জিনিসে জিএসটি বাড়াচ্ছে কেন্দ্র। ৫ শতাংশ থেকে জিএসটি বাড়িয়ে করা হচ্ছে একলাফে ১২ শতাংশে।

২০২২ সালের জানুয়ারি থেকেই এই নতুন জিএসটি প্রযোজ্য হবে। সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস অর্থাই সিবিআইসি-এর তরফে ১৮ নভেম্বর এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

২০২২ সালের জানুয়ারি থেকে ফেব্রিকের উপর জিএসটি বসবে ৫ শতাংশের বদলে ১২ শতাংশ একইভাবে পোশাকের উপরও জিএসটি বসবে ৫ শতাংশের বদলে শতাংশ। আগে ১০০০ টাকার বেশি দামের কাপড়ের উপর জিএসটি ছিল ৫ শতাংশ।

একইভাবে সিন্থেটিক সুতো, টেবিল ক্লথ, অন্য কাপড়ের উপরও জিএসটি বেড়ে দাঁড়িয়েছে ১২ শতাংশ। অন্যদিকে জুতোর দামেও বাড়ানো হয়েছে জিএসটি। ৫ শতাংশ থেকে জুতোর উপর জিএসটি বাড়িয়ে করা হয়েছে ১২ শতাংশ ক্লথিং ম্যানুফাকচারারস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া কেন্দ্রের এই সিদ্ধান্তে রীতিমতো অসন্তোষ প্রকাশ করেছে।

এই সিদ্ধান্তকে রীতিমতো ‘হতাশাজনক’ বলে আখ্যা দিয়েছে সিএমএআই। এই সিদ্ধান্তকে কার্যকর না করার জন্য ক্লথিং ম্যানুফাকচারারর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া কেন্দ্রীয় সরকার ও জিএসটি কাউন্সিলের কাছে আবেদনও করেছিল। কিন্তু সেই আর্জিতে কর্ণপাত না করায় হতাশ সিএমএআই।