বাংলার চার বিজেপি নেতার জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা,  ‘জেড’ ক্যাটাগরির নিরাপত্তা অর্জুন সিংকে 

Written by SNS April 3, 2024 4:54 pm

দিল্লি, ৩ এপ্রিল – আসন্ন লোকসভা ভোটের কথা মাথায় রেখে বাংলার চার বিজেপি নেতার জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হল। কেন্দ্রের তরফে এই বিজেপি নেতাদের  কেন্দ্রীয় বাহিনীর সুরক্ষা দেওয়া হবে। তবে সবার নিরাপত্তার ক্যাটাগরি এক নয়।  এই চার বিজেপি নেতা হলেন — কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি তথা তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়, ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংহ, বিজেপির কোচবিহারের জেলা সাধারণ সম্পাদক অভিজিৎ বর্মণ এবং কোচবিহারের বিজেপির এগ্‌জিকিউটিভ সদস্য তাপস দাস। এক সংবাদ সংস্থা সূত্রে এই খবর জানা গেছে। জেড ক্যাটাগরির নিরাপত্তা পেলেন বারাকপুরের প্রার্থী অর্জুন সিং। হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পাচ্ছেন ওয়াই প্লাস ক্যাটাগরির নিরাপত্তা। এছাড়া আরও ২ জনকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়েছে।

এদিকে তাঁর বাড়ির ওপর নজরদারি করা হচ্ছে, রাজ্য সরকারের বিরুদ্ধে এই অভিযোগ এনে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন বিজেপি প্রার্থী অর্জন সিং। তৃণমূল থেকে বিজেপিতে ফেরার পর রাজ্য প্রশাসনের বিরুদ্ধে তাঁর অভিযোগ, ৮২টি সিসি ক্যামেরা তাঁর বাড়ির উপর নজরদারি চালাচ্ছে।  গোপনীয়তা ভঙ্গের অভিযোগ দেবে মামলা করেন তিনি।


ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংকে দেওয়া হয়েছে উচ্চমানের ‘জেড’ ক্যাটাগরির সুরক্ষা। সাধারণত দেশের মন্ত্রীরা জেড ক্যাটাগরির সুরক্ষা পেয়ে থাকেন। জ়েড প্লাস ক্যাটাগরির সুরক্ষা পান অমিত শাহ, রাজনাথ সিংহের মতো বিশিষ্ট নেতারা। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পান সর্বোচ্চ স্তরের এসপিজি নিরাপত্তা। অভিজিৎকে ‘ওয়াই প্লাস’ ক্যাটেগরির সুরক্ষা দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। 

বাংলার বাকি ২ বিজেপি নেতাকে দেওয়া হবে ‘এক্স’ ক্যাটাগরির সুরক্ষা। সূত্রের খবর, বিজেপির কোচবিহারের জেলা সাধারণ সম্পাদক অভিজিৎ বর্মণ এবং কোচবিহারের বিজেপির এগ্‌জিকিউটিভ সদস্য তাপস দাস দু’জনকেই হুমকি দেওয়া হয়েছিল। সেই জন্যই এই সুরক্ষা বলয়। এই ব্যবস্থায় ২ জন জওয়ান থাকবেন নেতাদের সঙ্গে। থাকবে ১টি  কিংবা ২ টি গাড়ির কনভয়ও।

ভোটের আগে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা থেকেই নেতাদের রাজনৈতিক গুরুত্ব অনুসারে এই পদক্ষেপ করা হয়েছে। অভিজিৎ এবং অর্জুনকে এই নিরাপত্তা দেওয়া হয়েছে গত ২৭ মার্চ থেকেই। অন্য দিকে, অভিজিৎ বর্মণ এবং তাপস দাস কেন্দ্রীয় নিরাপত্তা পেয়েছেন ২৯ মার্চ থেকে।

এদিকে কিছুদিন আগে তাঁর বাড়ির সামনে একাধিক সিসি ক্যামেরা বসিয়েছে প্রশাসন। বিজেপি প্রার্থীর অভিযোগ, মোট ৮২টি সিসি ক্যামেরা নজরদারির জন্য বসানো হয়েছে। কারা তাঁর বাড়িতে আসছেন সমস্ত দেখা হচ্ছে।  পরিবারের উপর নজরদারি ছাড়াও , তাঁদের কথাবার্তাও আড়ি পেতে শোনা হচ্ছে। বেআইনিভাবে গোপনীয়তা ভঙ্গ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন অর্জুন সিং ছাড়াও অর্জুন-পুত্র পবন সিং। ব্যারাকপুর লোকসভার বিজেপি প্রার্থীর এই আবেদন শুনে মামলা দায়েরের দেন কলকাতা হাই কোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত।  আগামী মঙ্গলবার এই মামলার শুনানি হতে পারে।