বিদ্যুৎ বিল প্রতারণা মামলায় ৪ আধিকারিককে বিশেষ ‘শাস্তি’ 

Written by SNS February 23, 2024 4:22 pm

লখনউ, ২৩ ফেব্রুয়ারি – বিদ্যুৎ বিল প্রতারণা মামলার সঙ্গে যুক্ত থাকার অপরাধে ৪ আধিকারিককে এক বিশেষ ধরণের শাস্তি দিল উত্তরপ্রদেশ সরকার। ওই ৪ আধিকারিককে বারাণসীর ২ টি অনাথ আশ্রমের শিশুদের নিজের নিজের খরচে খাওয়ানোর দায়িত্ব নিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে , উমাশঙ্কর যাদব নামে এক গ্রাহককে ২ লক্ষ ২৪ হাজার টাকার বিল পাঠিয়েছিলেন রাজ্যের বিদ্যুৎ দফতরের ৪ শীর্ষ আধিকারিক। ১৯১১ সাল থেকে ওই গ্রাহক বিদ্যুতের বিল দিচ্ছেন না বলে বিদ্যুৎ দফতর থেকে জানানো হয়। এই বিপুল পরিমান টাকার বিদ্যুৎ বিল পেয়ে দিশেহারা হয়ে পড়েন উমাশঙ্কর যাদব নাম ওই গ্রাহক। তিনি বিদ্যুৎ দফতরে গিয়ে প্রতিবাদ জানান। কিন্তু তাঁর অভিযোগ, তাঁকে জানিয়ে দেওয়া হয় যে, ২ লক্ষ ২৪ হাজার টাকাই তাঁকে শোধ করতে হবে। বিদ্যুৎ দফতরে বার বার ঘুরেও কোনও কাজ না হওয়ায় উমাশঙ্কর তথ্যের অধিকার আইনে একটি মামলা দায়ের করেন। কিন্তু সেখান থেকেও সন্তোষজনক উত্তর না পাওয়ায় রাজ্য তথ্য কমিশনের দ্বারস্থ হন ।

রাজ্য তথ্য কমিশন বিষয়টি নিয়ে তদন্ত শুরু করলে ৪ আধিকারিক দোষী সাব্যস্ত হন। রাজ্য তথ্য কমিশনার অজয় কুমার উপার্তি জানিয়েছেন, বেশ কয়েকবার ওই ৪ আধিকারিককে চিঠি পাঠিয়ে তদন্তে সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু প্রতিবারই তাঁরা কমিশনের তলব এড়িয়ে যান। গত মঙ্গলবার আবার ওই  ৪ আধিকারিককে তলব করা হয়। কমিশনের দফতরে হাজির হন অভিযুক্ত আধিকারিক সুপারিন্টেন্ডিং ইঞ্জিনিয়ার অনিল বর্মা, এগজ়িকিউটিভ ইঞ্জিনিয়ার আরকে গৌতম, সাব ডিভিশনাল অফিসার সর্বেশ যাদব এবং রবি আনন্দ। কমিশনারের কাছে তাঁরা এই ঘটনার জন্য ক্ষমা চান। তাঁরা জানান, বিদ্যুৎ বিলের পরিমাণ ২ লক্ষ টাকা থেকে কমিয়ে ৩ হাজার টাকা করা হয়েছে।

এই ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন বিদ্যুৎ দফতরের ওই ৪ আধিকারিক। তবে তাঁদের ‘শাস্তি’ও দেওয়া হয়েছে। কমিশনার জানিয়েছেন, ৪  আধিকারিককে বলা হয়েছে, বারাণসীর দুই অনাথ আশ্রমে শিশুদের খাওয়াতে হবে।