শীঘ্রই নিষেধাজ্ঞা তোলা হবে উপত্যকায় : কেন্দ্র

জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বিলােপ নিয়ে পাল্টা পিটিশন দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। যা এদিন মােটেই পছন্দ হয়নি প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের।

Written by SNS New Delhi | August 17, 2019 3:13 pm

(Photo by Sajjad HUSSAIN / AFP)

জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বিলােপ নিয়ে পাল্টা পিটিশন দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। যা এদিন মােটেই পছন্দ হয়নি প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের। ‘ভুলে ভরা’ পিটিশন নিয়ে এদিন নিজের বিরক্তি চেপে রাখেননি গগৈ। আবেদনকারী এমএল শর্মাকে কটাক্ষ করে প্রধান বিচারপতি বলেন, ‘আপনার পিটিশন আমি আধ ঘন্টা ধরে পড়েছি। তারপরও উদ্ধার করতে পারিনি কী বলতে চাওয়া হয়েছে’।

অন্যদিকে জম্মু কাশ্মীরের পরিস্থিতি নিয়ে শীর্ষ আদালতে শুনানি শুরু হওয়ার পরই কেন্দ্রের তরফে আশ্বস্ত করা হয় আদালতকে। সরকারের পক্ষের সলিসিটর জেনারেল শীর্ষ আদালতকে জানান, উপত্যকার পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হচ্ছে। নিরাপত্তার কড়াকড়িও ক্রমশ ঢিলে করা হচ্ছে। কিছুদিনের মধ্যেই স্বাভাবিক অবস্থা ফিরে আসবে জম্মু সহ কাশ্মীরের।

বলে রাখা ভাল, ইতিমধ্যেই জম্মু থেকে কাফু সহ ১৪৪ ধারা প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্র। কিন্তু কাশ্মীরে এখনও নিরাপত্তার বহর ও কড়াকড়ি রয়েছে। যা দিনকয়েকের মধ্যেই তুলে নেওয়া হবে বলে কথা দিয়েছে কেন্দ্র।

সরকার পক্ষের যুক্তি শুনে প্রধান বিচারপতি সহ জাস্টিস এসকে বােবদে এবং এসএ নীরজের বেঞ্চ জানায়, আমরা আরেকটু সময় দিতে চাই। সংবাদপত্রে পড়েছি যে ক্রমশ ল্যান্ডলাইন ও ব্রন্ডব্যান্ড সংযােগ স্বাভাবিক করা হচ্ছে। আমরা জম্মু কাশ্মীর উচ্চ আদালতের বিচারপতির কাছে থেকেও ফোন পেয়েছিলাম। যতক্ষণ পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততক্ষণ অন্যান্য বিষয়ের কথা মাথায় রেখে সময় নিয়ে দেখতে চাই।

অন্যদিকে ৩৭০ ধারা বিলােপের বিরােধিতায় করা পিটিশন প্রসঙ্গে প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, আমরা ভেবে দেখবে বিষয়টি কখন শুনানি করা যায়। প্রশাসনের সঙ্গে কথা বলেই দিনক্ষণ চূড়ান্ত করা হবে।