কৃষকদের প্রতিবাদ চলুক, রাস্তা অবরোধে আপত্তি শীর্ষ আদালতের

কৃষকদের প্রতিবাদ স্পৃহা নিয়ে শীর্ষ আদালত মত প্রকাশ করে,কৃষকদের প্রতিবাদ জানানোর অধিকার রয়েছে কিন্তু অনির্দিষ্টকালের জন্য রাস্তা অবরোধ করে রাখা যাবে না।

Written by SNS Delhi | October 22, 2021 12:13 pm

সুপ্রীম কোর্ট (File Photo: AFP)

কৃষকদের প্রতিবাদ স্পৃহা নিয়ে শীর্ষ আদালত মত প্রকাশ করে বলে, কৃষকদের প্রতিবাদ জানানোর অধিকার রয়েছে কিন্তু অনির্দিষ্টকালের জন্য রাস্তা অবরোধ করে রাখা যাবে না। নয়ডার বাসিন্দা মণিকা আগরওয়ালের জনস্বার্থ মামলার আবেদনের শুনানি করতে গিয়ে শীর্ষ আদালত এই মন্তব্য করে।

তিনি অভিযোগ করেছেন, কৃষকদের রাস্তা অবরোধ করার জন্য প্রতিদিন দীর্ঘক্ষণ রাস্তায় দেরী হয়ে যায়। শীর্ষ আদালতের তরফে বলা হয়েছে, ‘আইনি চ্যালেঞ্জের মোকাবিলা এক্স হয়নি। সরকারের নতুন কৃষি আইন সংক্রান্ত বিষয়টি এখনও আদালতের বিচারাধীন। কিন্তু রাস্তা অবরোধ করে রাখা যাবে না।

এই ধরনের ব্যবহার প্রতিবাদ জানানোর অধিকারের বিরুদ্ধাচরণ করার সামিল’। শীর্ষ আদালতের বিচারপতি এস তে কউল ও বিচারপতি সি রবিকুমার বলেন, ‘কৃষকদের অভিযোগ থাকতে পারে এবং তারা যে কোনও উপায়ে প্রতিবাদ দেখাতে পারেন। কিন্তু এভাবে রাস্তা অবরোধ করে রাখা যায় না।

কেননা, সাধারণ মানুষের রাস্তা দিয়ে চলাচল করার অধিকার রয়েছে। ফলে এভাবে রাস্তা অবরোধ করে রাখা যায় না’। পাশাপাশি বলা হয়, ‘আদালত কখনোই প্রতিবাদের বিরোধিতা করছে না। কেননা আইনি চ্যালেঞ্জের মোকাবিলা এখন হয়নি। সরকারের নতুন কৃষি আইন সংক্রান্ত বিষয়টি এখনও আদালতের বিচারাধীন।

কিন্তু একটা সমাধান সূত্র খুঁজতে হবে। প্রশ্ন হল, সংযুক্ত কিষাণ মোর্চা কি মনে করে তাদের অনির্দিষ্টকালের জন্য রাস্তা অবরোধ করে রাখার অধিকার রয়েছে? সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জানানো হয়, ‘রোড ম্যানেজমেন্টের বিষয়টা পুলিশ ভালো বলতে পারবে।

কেননা, ট্রাফিকের বিষয়টা তাদের হাতে রয়েছে। এক্ষেত্রে তারা যদি সামাল দিতে না পারে তাহলে কৃষকদের রামলীলা ময়দান বা যন্তরমন্তরে প্রতিবাদ করার অনুমতি দেওয়া হোক।