প্রকাশ্যে ক্ষমা চাওয়ার নির্দেশ রাহুল গান্ধির

শিখ বিরােধী দাঙ্গা নিয়ে মন্তব্য করে বিপাকে পড়েছে কংগ্রেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি থেকে অর্থমন্ত্রী অরুণ জেটলি সকলেই নিশানা করেছেন কংগ্রেসের প্রবীণ নেতাকে।

Written by SNS Fatehgarh Sahib | May 14, 2019 1:00 pm

রাহুল গান্ধি (Photo: IANS/AICC)

শিখ বিরােধী দাঙ্গা নিয়ে মন্তব্য করে বিপাকে পড়েছে কংগ্রেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি থেকে অর্থমন্ত্রী অরুণ জেটলি সকলেই নিশানা করেছেন কংগ্রেসের প্রবীণ নেতাকে। বিজেপিকে থামাতে অবশেষে আসরে নামেন রাহুল গান্ধি। কংগ্রেসের বিদেশ শাখার প্রধান স্যাম পিত্রোদাকে শিখ বিরােধী দাঙ্গা নিয়ে মন্তব্য করার জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে বলেন তিনি।

পাঞ্জাবের ফতেহগড় সাহিবে এক নির্বাচনী জনসভায় রাহুল গান্ধি বক্তব্য রাখতে গিয়ে বলেন, ‘স্যাম পিত্রোদা যে মন্তব্য করেছেন তা সম্পূর্ণ ভুল, গােটা দেশের কাছে ক্ষমা চাওয়া উচিত। আমি ফোনে তাকে ক্ষমা চাওয়ার কথা জানিয়েছি। আপনি ভুল কথা বলেছেন, এরজন্য আপনার লজ্জা পাওয়া উচিত। জনগণের সামনে ক্ষমা চাইতে হবে।’

কয়েকদিন আগেই শিখ বিরােধী দাঙ্গা নিয়ে বেফাঁস মন্তব্য করে বিজেপির হাতে সমালােচনার অস্ত্র তুলে দিয়েছেন পিত্রোদা। গত কয়েকদিন ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধিকে নিয়ে নানা ধরণের মন্তব্য করে আসছেন। সেই সঙ্গে দোসর হিসাবে বিজেপি অফিসিয়াল টুইটারে দাবি করে, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির মৃত্যুর পর দেশ জুড়ে যে শিখ বিরােধী দাঙ্গা হয়েছিল তার নির্দেশ এসেছিল তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির দফতর থেকে।

কংগ্রেস পুরাে অভিযােগ নস্যাৎ করে। বলা হয় রাজীব গান্ধি এরকম কোনও নির্দেশই দেননি। এর পরেই এক প্রশ্নের উত্তরে কংগ্রেসের বিদেশ শাখার নেতা তথা রাজীব গান্ধির বন্ধু স্যাম পিত্রোদা বলেন, ‘১৯৮৪ সালে যা হয়েছিল তা হয়েছিল। এবার কথা হােক বিজেপির ৫ বছরের কার্যকাল নিয়ে। বিজেপি নির্বাচনী প্রচারে যে প্রতিশ্রুতি দিয়েছে তা কোনওটাই পূরণ করেনি।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি থেকে শুরু করে পিত্রোদার সমালােচনা করেছেন বিজেপির তাবড় তাবড় নেতারা। মােদি পিত্রোদাকে কটাক্ষ করে বলেন, এই ধরণের কথা দেখেই বােঝা যাচ্ছে কংগ্রেসের মানসিকতা এবং ঔদ্ধত্য। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, শ্যামের বক্তব্য থেকেই স্পষ্ট শিখ বিরােধী দাঙ্গায় যাঁরা প্রাণ হারিয়েছেন তাদের জন্য কংগ্রেসের কোনও চিন্তাই নেই। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং বলেন পিত্রোদার মন্তব্য হতাশাজনক। পরে স্যাম পিত্রোদা নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নিয়ে বলেন তাঁর বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে।