আজ থেকে বন্ধ হচ্ছে শিরডি মন্দির, সাঁইবাবার জন্মস্থান নিয়ে বিতর্ক

সাঁইবাবার জন্মস্থান নিয়ে বিতর্কের জেরে রবিবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাচ্ছে মুম্বইয়ের বিখ্যাত সিরডি সই মন্দির।

Written by SNS Mumbai | January 19, 2020 4:11 pm

শিরডি মন্দির (File Photo: IANS)

সাঁইবাবার জন্মস্থান নিয়ে বিতর্কের জেরে রবিবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাচ্ছে মুম্বইয়ের বিখ্যাত সিরডি সই মন্দির। শুক্রবার রাতে সাঁইবাবা সমাধি বাের্ডের প্রশাসনিক কর্তারা এই কথা জানিয়েছেন।

সম্প্রতি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে বলেন, পার্বণীর পাথরিতে জন্ম সাঁইবাবার। এই কথা শােনার পরই শুরু হয় বিতর্ক। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাঁইবাবা সংস্থান ট্রাস্টের অধিকর্তা বি বাকচাউরে বলেছেন, এই বিতর্কের মাঝে ১৯ জানুয়ারি থেকে সিরডি মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। এই নিয়ে শনিবার মন্দিরের সঙ্গে যুক্ত সব ব্যক্তি ও ভক্তদের সঙ্গে আলােচনা করা হবে। বিতর্কের সমাধানের পরেই ফের খােলা হবে মন্দির। অবশ্য মন্দির বন্ধ করে দিলেও যে সব দর্শনার্থীরা সিরডি আসবেন, তাঁদের কোনও সমস্যা হবে না। মূল মন্দির ছাড়া বাকি সবই খােলা থাকবে।

এই সিদ্ধান্তের পর প্রতিক্রিয়া শুরু হয়েছে ভক্তদের মধ্যে। তাঁদের বক্তব্য, একজন রাজনৈতিক নেতা কী বললেন তার প্রভাব ভক্তদের ভাবাবেগের ওপর পড়তে পারে না। সিরডিতে যাঁরা আসেন, তাঁরা কোনও এক ধর্মের হন না। দেশের প্রতিটি প্রান্ত থেকে মানুষ ছুটে আসেন। ভারতের সবচেয়ে বড় চারটি মন্দিরের মধ্যে একটি হল সিরডি। তাই কারও বক্তব্যের জন্য শুরু হওয়া বক্তব্যের জেরে মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নাও নিতে পারত বাের্ড।