পুলিশের অনুমতি না পেয়ে ফের অবস্থান বিক্ষোভের পথে শাহিন বাগ

সংশােধিত নাগরিকত্ব আইন নিয়ে আলােচনা করতে শাহিন বাগের প্রতিবাদকারীরা মিছিল করে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে যাওয়ার পরিকল্পনা করলেও তা বাস্তবায়িত করা যায় নি।

Written by SNS New Delhi | February 17, 2020 3:21 pm

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ'র সঙ্গে দেখা করতে চাওয়ায় পুলিশের অনুমতি না পেয়ে ফের অবস্থান বিক্ষোভের পথে শাহিন বাগ। (Photo: IANS)

খানিকটা আশাহত হয়ে পূর্বের কর্মসূচীতে ফিরলেন শাহিন বাগের প্রতিবাদকারীরা- সংশােধিত নাগরিকত্ব আইন নিয়ে আলােচনা করতে প্রতিবাদকারীরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবন পর্যন্ত মিছিল করার অনুমতি চেয়ে আবেদন করেছিল। পুলিশের থেকে কোনও নির্দেশ না পেয়ে তারা ফের শাহিন বাগে ফিরলেন।

দু’দিন আগে ভ্যালেনটাইন্স ডে’তে শাহিন বাগের প্রতিবাদকারীরা সুর নরম করে সংশােধিত নাগরিকত্ব আইন সম্পর্কে সঠিক তথ্য জানতে চেয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন। লক্ষণীয়, তাদের আগ্রহে খুশি হয়ে তিন দিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, ‘সংশােধিত নাগরিকত্ব বিল নিয়ে আমার সঙ্গে আলােচনা করতে চান, তারা স্বরাষ্ট্রমন্ত্রকের অফিস থেকে বৈঠকের জন্য সময় চেয়ে নিতে পারেন। আমরা তিন দিনের মধ্যে সময় দেব।’

সংশােধিত নাগরিকত্ব আইন নিয়ে আলােচনা করতে শাহিন বাগের প্রতিবাদকারীরা মিছিল করে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে যাওয়ার পরিকল্পনা করলেও তা বাস্তবায়িত করা যায় নি। পুলিশ মিছিল করার অনুমতি দেয়নি।

প্রতিবাদকারীরা লিখিতভাবে দিল্লি পুলিশকে শাহিন বাগ থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবন পর্যন্ত মিছিল করে যাওয়ার আবেদন করেছিলেন। পুলিশের তরফেও জানতে চাওয়া হয়েছে, শাহিন বাগের প্রতিবাদকারীদের মধ্যে ক’জন প্রতিনিধি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাবেন তা জানাতে। শাহিন বাগের প্রতিবাদকারীরাও লিখিতভাবে জানান, ‘৪-৫ হাজার বিক্ষোভকারী মিছিল করে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনের দিকে যাবেন।’

তারা জানান, ‘পুলিশের থেকে অনুমতি পাওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনের দিকে মিছিল করে যাওয়া হবে।’ সংশােধিত নাগরিকত্ব আইন, নাগরিকপঞ্জী ও জাতীয় জনসংখ্যা রেজিস্টারের বিরুদ্ধে শাহিন বাগের মহিলারা দু’মাস ধরে রাস্তায় অবস্থান বিক্ষোভ কর্মসুচী পালন করছেন।

শাহিন বাগের প্রতিবাদকারীদের প্রস্তাবিত মিছিলের কারণে এলাকায় নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। তারা জানিয়েছেন, পুলিশের থেকে মিছিল করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবন পর্যন্ত যাওয়ার জন্য অনুমতি চাওয়া হয়েছে। এখনও কোনও নির্দেশ আসেনি, তবে অনুমতি এলে মিছিল শুরু করা হবে।

দক্ষিণ-পূর্ব দিল্লির শাহিন বাগে কয়েকশাে মহিলা বিক্ষোভকারী জড়াে হয়েছেন। পুলিশ ব্যারিকেট দিয়ে তাদের পথ আটকে দিয়েছে। তারপর বয়স্ক মহিলারা সহ আটজনের একটি প্রতিনিধি দল পুলিশকে অনুরােধ করেন, তাদেরকে অমিত শাহের সঙ্গে দেখা করতে যেতে দেওয়া হােক। তারা শান্তিপূর্ণ ভাবে মিছিল করবেন।

স্থানীয় জাভেদ খান বলেন, পুলিশ বলেছে আমাদের অনুরােধ তারা পাঠিয়ে দিয়েছে। তার পুরাে ব্যবস্থা করার জন্য কিছুটা সময় চেয়ে নিয়েছে। এদিকে, পুলিশের থেকে অনুমতি জোগাড় করতে না পেরে প্রতিবাদকারীরা যেখানে অবস্থান বিক্ষোভ করছিলেন, তারা সেখানে ফিরে যান।

ডিসিপি আর পি মিনা, অতিরিক্ত ডিসিপি (দক্ষিণ-পূর্ব) কুমার গণেশ, শাহিন বাগের এসএইচও সহ পুলিশ আধিকারিকরা প্রতিবাদকারীদের সঙ্গে কথা বলে আশ্বস্ত করেন তাদের আবেদনটি সংশ্লিষ্ট প্রতিনিধিদের পাঠিয়ে দেওয়া হয়েছে। নিউ দিল্লি ডিসিপি ও হেডকোয়ার্টারকে পাঠানাে হয়েছে।