গুজরাতে রাজ্যসভার ভোট নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কংগ্রেস

গুজরাতে রাজ্যসভার দুটি আসনের ভােট এক দিনে করার জন্য সুপ্রিম কোর্টে যে আবেদন করেছিল প্রদেশ কংগ্রেস তা খারিজ করল আদালত। রাজ্যসভা ভােটের আগেই ধাক্কা খেল কংগ্রেস।

Written by SNS New Delhi | June 26, 2019 11:43 am

সুপ্রিম কোর্ট (Photo-File)

গুজরাতে রাজ্যসভার দুটি আসনের ভােট এক দিনে করার জন্য সুপ্রিম কোর্টে যে আবেদন করেছিল প্রদেশ কংগ্রেস তা খারিজ করল আদালত। রাজ্যসভা ভােটের আগেই ধাক্কা খেল কংগ্রেস।

গুজরাত প্রদেশ কংগ্রেস আদালতের কাছে আবেদনে জানিয়েছে, রাজ্যসভার দুটি আসনে একই দিনে উপনির্বাচন করা ‘স্বেচ্ছাচারী এবং বেআইনি’ সিদ্ধান্ত। তাছাড়া দুটি আসনে যে দু’জন প্রার্থীর নাম প্রস্তাবিত করা হয়েছে তা নিয়মবহির্ভূত হয়েছে’।

গুজরাতে একই দিনে রাজ্যসভার দুটি আসনে উপনির্বাচন করা যাবে না বলে গুজরাত প্রদেশ কংগ্রেস সুপ্রিম কোর্টে যে আবেদন করেছিল তা মঙ্গলবার খারিজ করে দিল শীর্ষ আদালত।

এদিন আদালত জানিয়ে দিল, ‘নির্বাচন কমিশন নির্ঘন্ট ঘােষণা করার পর তাতে হস্তক্ষেপ করতে পারে না আদালত। নির্বাচন শেষ হওয়ার পর নির্বাচন পিটিশন দাখিল করা যেতে পারে’।

আদালতের কাছে কংগ্রেসের বক্তব্য ছিল, ‘একই দিনে দুটি আসনে নির্বাচন হলে একটিতে তাদের প্রার্থী জয় নিশ্চিত ছিল’। কিন্তু সুপ্রিম কোর্ট বিষয়টিতে হস্তক্ষেপ করেনি বলে জানাল কংগ্রেস।

অমিত শাহ এবং স্মৃতি ইরানি দু’জনেই গুজরাত থেকে নির্বাচিত হয়ে রাজ্যসভায় সাংসদ হয়েছিলেন। গুজরাতের গান্ধিনগর থেকে অমিত শাহ এবং উত্তরপ্রদেশের আমেথি থেকে স্মৃতি ইরানি লােকসভা নির্বাচনে জিতে সংসদের নিম্ন কক্ষের সাংসদ হন। ফলে গুজরাতে রাজ্যসভার দুটি আসনেই উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়েছিল।

কিন্তু এই দুই আসনে আলাদা আলাদা দিনে অর্থাৎ ৫ এবং ৬ জুলাই উপনির্বাচনের দিন ঘােষণা করেছে নির্বাচন কমিশন। এখানেই আপত্তি তােলে কংগ্রেস।

একই দিনে ভােট চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে গুজরাত বিধানসভার বিরােধী দলনেতা পরেশভাই ধাননি। আজ শুনানির সময় শীর্ষ আদালত পুরাে বিষয়টি নির্বাচন কমিশনের কোর্টে বল ঠেলে দেয়।

শীর্ষ আদালত জানিয়েছে, ‘একবার নির্বাচন কমিশন নির্ঘন্ট ঘােষণা করলে তাতে হস্তক্ষেপ করতে পারে আদালত। এর মধ্যে কোথায় মৌলিক অধিকার খর্ব হচ্ছে?’

নির্বাচন কমিশনের আইনজীবী রাকেশ দ্বিবেদী আদালতকে জানিয়েছেন, এর সঙ্গে মৌলিক অধিকার খর্ব হওয়ার কোনও সম্পর্ক নেই। এর আগেও আলাদা আলাদা দিনে নির্বাচনের পক্ষে রায় দিয়েছে বিভিন্ন আদালত।

তবে সুপ্রিম কোর্ট কংগ্রেসকে জানিয়েছে, ভােটের পর তারা হাইকোর্টে নির্বাচন পিটিশন দাখিল করতে পারবে। ভােটের ফল নিয়ে কারাের কোনও অভিযােগ থাকলে তা নিয়ে এই নির্বাচন পিটিশন দাখিল করা যায়। তবে তা করতে হবে হাই কোর্টে। একটি রাস্তা খােলা রইল গুজরাত প্রদেশ কংগ্রেসের সামনে।