বােম্বে হাইকোর্টের পকসাে নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য 

শিশুদের ক্ষেত্রে জামাকাপড় খুলিয়ে বা জামাকাপড়ের ভিতরে হাত গলিয়ে তাদের বুক বা গােপনাঙ্গ স্পর্শনা করা হলে সেটা যৌন নির্যাতন নয়।

Written by SNS Mumbai | January 25, 2021 9:29 am

বােম্বে হাইকোর্ট (Photo: iStock)

১২ বছর বয়সী একটি শিশুর বুকে চাপ দেওয়া ও তার জামাকাপড় খােলানাের চেষ্টার দায়ে অভিযুক্ত এক ব্যক্তির আদালতে দায়ের করা আর্জির প্রেক্ষিতে চাঞ্চল্যকর মন্তব্য করল বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ। 

পকসাে আইনের আট নং ধারা মােতাবেক ওই অভিযুক্তের তিন বছর জেল হওয়ার কথা ছিল। কিন্তু আইনের নতুন ব্যাখ্যা দিয়ে বিচারপতি ভারতীয় দন্ডবিধির ৩৫৪ এবং ৩৪২ ধারা মােতাবেক এক বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন। আর ব্যাখ্যায় আদালত জানিয়েছ শিশুদের ক্ষেত্রে জামাকাপড় খুলিয়ে বা জামাকাপড়ের ভিতরে হাত গলিয়ে তাদের বুক বা গােপনাঙ্গ স্পর্শনা করা হলে সেটা যৌন নির্যাতন নয়। এমন ঘটনা শিশুদের যৌন নির্যাতন থেকে সুরক্ষা (পকসাে) আইনে পড়বে না। 

বােম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে মহিলা বিচারপতি পুষ্প গানেদিওয়ালা এই রায় দিয়েছেন। তিনি অবশ্য এও জানিয়েছেন, অঙ্গপ্রবেশ (পেনিট্রেশন) না ঘটিয়ে যদি কোনও শিশুকে যৌন ইচ্ছায় স্পর্শ করা হয় সেটা যৌন নির্যাতন বলেই বিবেচিত হবে। তবে শিশুদের জামাকাপড় খুলিয়ে বা জামাকাপড়ের ভিতরে হাত গরিয়ে তাদের বুক বা গােপনাঙ্গ স্পর্শ না করা হলে সেটা যৌন নির্যাতন বলে ধরা হবে না পকসাে আইনে।