মুখ পুড়ল যোগীর,সাংবাদিককে মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করার অপরাধে জেলে যেতে হয়েছে দিল্লির ফ্রিল্যান্স ও সাংবাদিক প্রশান্ত কানােজিয়াকে। মঙ্গলবার প্রশান্তকে অবিলম্বে ছেড়ে দেওয়ার জন্য যােগী ও সরকারকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

Written by SNS New Delhi | June 12, 2019 1:58 pm

যোগী আদিত্যনাথ(File Photo: IANS)

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করার অপরাধে জেলে যেতে হয়েছে দিল্লির ফ্রিল্যান্স ও সাংবাদিক প্রশান্ত কানােজিয়াকে। মঙ্গলবার প্রশান্তকে অবিলম্বে ছেড়ে দেওয়ার জন্য যােগী ও সরকারকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।সরকারের কাছে আদালত জানতে চেয়েছে কী কারণে এবং কোন ধারায় সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথকে বিবাহের প্রস্তাব দেন এক তরুণী। একটি টিভি অনুষ্ঠানে ওই তরুণীকে নিজের মনের কথা বলতে শােনা যায়।এই অনুষ্ঠানের ভিডিওটি সােশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়ে মুখ্যমন্ত্রীর ভাবমুর্তি নষ্ট করার অভিযােগ ওঠে।১১ দিন ধরে আটকে রাখা হয় প্রশান্ত কানােজিয়াকে।প্রশান্তকে অবৈধ এবং অগণতান্ত্রিকভাবে গ্রেফতার করা হয়েছে এই অভিযােগে সুপ্রিম কোর্টে প্রশান্ত কানােজিয়ার মুক্তির আবেদন করেন তার স্ত্রী জাগিশা অরােরা।

বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অজয় রস্তোগির অবকাশকালীন বেঞ্চ উত্তরপ্রদেশ সরকারকে উদ্দেশ্য করে জানতে চায়,’এই মামলার জন্য কাউকে আটকে রাখা যায় কিনা ? দিনের পর দিন জেলে বসে থাকবে আর নির্দেশকে চ্যালেঞ্জ করে যাবেন?এটা ঠিক নয়।’

সেই সঙ্গে আদালত এও জানায়,“টুইটে যেটা পােস্ট করা হয়েছে সেটা কাম্য নয়।” আদালতের ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে,কাউকে গ্রেফতারের এটা কারণ হতে পারে না।

প্রশান্ত কানােজিয়ার জামিনের বিরােধিতা করে যােগী সরকারের অ্যাডিশনাল সলিসিটর জেনারেল(এএসজি ) আদালতকে জানান,প্রশান্তের টুইটার প্রােফাইল পরীক্ষা করে দেখা গেছে ধর্ম ও দেব-দেবীকে নিয়ে নানা উস্কানিমূলক কথা পােস্ট করেছেন। শুধু দেব-দেবী বা ধর্ম নয়,রাজনীতিবিদ এবং বহু মানুষকে নিয়েও বিতর্কিত টুইট করেছেন।

আদালত এএসজি-র কাছে জানতে চায়,কোন ধারায় সাংবাদিককে গ্রেফতরা করা হয়েছে।তারপরই আদালত ধৃতকে দ্রুত মুক্তির নির্দেশ দেয়।প্রশান্ত কানােজিয়াকে অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য যােগী সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আদালতের নির্দেশের প্রেক্ষিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি সােশ্যাল মিডিয়ায়  সমালােচনা করেন যােগী সরকারের । রাহুল গান্ধি টুইটে কটাক্ষ করে লিখেছেন , আমার বিরুদ্ধে একাধিক সাংবাদিক ভুয়াে ও মিথ্যে খবর করেছেন।বিজেপি ও আরএসএসের মদতে প্রােপাগান্ডা চালানাে হয়েছে।তাদের জেলে পুড়লে খবরের কাগজে এবং চ্যানেলের লােকের ঘাটতি পড়বে।উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বােকামি করছেন,অবিলম্বে সাংবাদিককে ছেড়ে দেওয়া উচিত।’