আদালতে হাজির প্রজ্ঞা সিং ঠাকুর

মালেগাঁও বিস্ফোরণ  মামলার শুনানিতে প্রথমবার হাজিরা দিলেন প্রজ্ঞা সিং ঠাকুর

Written by SNS New Delhi | June 8, 2019 2:07 pm

প্রজ্ঞা সিং ঠাকুর (Photo: IANS)

মালেগাঁও বিস্ফোরণ মামলার শুনানিতে প্রথমবার হাজিরা দিলেন প্রজ্ঞা সিং ঠাকুর। ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণ মামলায় জড়িত প্রজ্ঞা ঠাকুরকে শুনানিতে হাজির থাকার সমন পাঠানাে হলেও তিনি দু’বার গরহাজির ছিলেন। স্পেশ্যাল এনআইএ বিচারপতি ভি এস পদালকরের কোর্টে হাজির প্রজ্ঞা সিং ঠাকুর এজলাসে ঘনিষ্ট সমর্থকদের পেতে দেওয়া লাল রঙের স্যাটিন কাপড়ের ওপর বসেন।

ঘটনার দিনের কথা প্রসঙ্গে তিনি নাশকতার কথা জানতেন কিনা তা নিয়ে জিজ্ঞাসা করা হলে তিনি কোনও ইতিবাচক উত্তর দেননি। আদালতের বিচারপতি বলেন, ‘১১৬ জন সাক্ষীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। বিস্ফোরণ ঘটেছিল তা প্রমাণিত। কে বিস্ফোরণ ঘটিয়েছিল, আমি জানতে চাইছি না। কিন্তু আপনি কি জানতেন বিস্ফোরণ ঘটবে? প্রজ্ঞা বলেন, তিনি বিস্ফোরণের কথা জানতেন না’।

প্রজ্ঞা শুনানিতে হাজির থাকবেন কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল, কারণ তাঁর ঘনিষ্ট সহযােগী উপমা বলেছিলেন, ‘প্রজ্ঞা সিংকে পেটের সমস্যা জনিত কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তাঁকে নিয়ে আসা হয়েছে। তিনি দলীয় প্রােগ্রামে উপস্থিত থাকবেন। কিন্তু শরীর ভালাে না থাকলে ফের হাসপাতালে নিয়ে যেতে হবে’।ওই হাসপাতালের ডিরেক্টর জানিয়েছেন, শুধু পেটের সমস্যা নয়, হাইপার টেনশন ও গ্যাসজনিত সমস্যা নিয়ে প্রজ্ঞা সিং ঠাকুরকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল’।

তাঁর চিকিৎসক অজয় মেহতা জানিয়েছেন, ‘তিনি ছ’থেকে সাত ঘন্টার জন্য হাসপাতাল থেকে বাড়ি গেছেন। তিনি বলেছিলেন, মামলা সংক্রান্ত কারণে তাঁকে মুম্বই যেতে হবে’। প্রজ্ঞা সিং ঠাকুরকে ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণ মামলায় জড়িত সন্দেহে গ্রেফতার করা হয়েছিল। ভারতীয় দন্ডবিধির বেআইনি কার্যকলাপরােধ আইনের ধারায়, অস্ত্র আইন ধারায় চার্জ গঠন করা হয়েছিল।