বৃষ্টি ও তুষারপাতে রাস্তা বন্ধ , হিমাচলে আটকে ৮১ জন পর্যটক 

Written by SNS March 4, 2024 6:35 pm
সিমলা, ৪ মার্চ – প্রবল বৃষ্টি ও তুষারপাতে অবরুদ্ধ হিমাচল প্রদেশের রাস্তা, আটকে পড়লেন ৮১ জন পর্যটক।  হিমাচল প্রদেশের স্পিতি উপত্যকার কাজায় আটকে পড়েছেন পর্যটকেরা। মোবাইলে তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। তবে পুলিশ পর্যটকদের সঙ্গে স্যাটেলাইট ফোনের মাধ্যমে  যোগাযোগ করে তাঁদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।  পর্যটকদের পরিবারের সদস্যরা কাজা থানায় যোগাযোগ করেছেন। 
মার্চ মাসে হিমাচল প্রদেশে তুষারপাতের সৌন্দর্য দেখতে লাহুল ও স্পিতি উপত্যকায় বিভিন্ন জায়গা থেকে ভিড় জমান পর্যটকরা। এখন তুষারপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন তাঁরা। প্রবল তুষারপাত হওয়ায় রাস্তা বন্ধ। বিদ্যুৎবিহীন ওই এলাকায় ফোনেও যোগাযোগ করা যাচ্ছে না। কাজার বিভিন্ন হোটেলে এবং হোমস্টের ৮১ জন পর্যটকদের আটকে থাকার খবর পেয়েছে পুলিশ।  তবে পর্যটকেরা সবল নিরাপদে রয়েছেন বলে জানা গেছে। এসপি মায়াঙ্ক চৌধুরির নেতৃত্বে লাহুল ও স্পিতি এলাকায় আটকে পড়া পর্যটকদের উদ্ধারের কাজ চলছে। ডিএসপি কাজা রোহিত মৃগপুরি বলেন, ‘রাস্তা বন্ধ থাকায় এখন থেকে বের হওয়ার মতো পরিস্থিতি নেই। টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। তবে কাজার পুলিশ আধিকারিক তাঁদের সঙ্গে স্যাটেলাইট ফোনের মাধ্যমে যোগাযোগ করেছেন। কাজা ছাড়াও কিব্বর, ল্যাংচা, ছিচম ও তাবোতেও অনেক পর্যটকের আটকে পড়ার সম্ভাবনা রয়েছে।’    
 
পুলিশ সূত্রে খবর, বর্তমানে স্পিতি উপত্যকার কাজায় সাড়ে তিন ফুটের বেশি বরফ জমে আছে।  রাস্তা পরিষ্কারের কাজ শুরু করেছে বিআরও এবং পিডব্লিউডি। পর্যটকেরা যাতে নিরাপদে থাকেন সেই ব্যবস্থাও করা হচ্ছে।