গবেষকদের দাবি টিকাতেও মিলবে না সুরক্ষা, নতুন স্ট্রেন আরও সংক্রামক!

কোভিড বিধি অনুসরণ করে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ হ্রাস করা খুবই গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, দেশে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমলেও বেড়েছে সক্রিয় কেসের সংখ্যা।

Written by SNS Delhi | September 1, 2021 9:24 am

প্রতীকী ছবি (Photo by SAJJAD HUSSAIN / AFP)

কোভিডের আরও মারাত্মক স্ট্রেন বা প্রজাতির হদিশ মিলল। দক্ষিণ আফ্রিকা ও বিশ্বের অনেক দেশে এই স্ট্রেন শনাক্ত করা গিয়েছে। এটি আরও বেশি সংক্রমণযােগ্য এবং ভ্যাকসিন থেকে পাওয়া সুরক্ষাও এড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি) এবং দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটাল রিসার্চ ইনােভেশন অ্যান্ড সিকোয়েন্সিং প্ল্যাটফর্মের (কেআরআইএসপি) বিজ্ঞানীরা।

জানিয়েছেন, এই বছরের মে মাসে দেশে প্রথম সি .১.২ ভ্যারিয়েন্টের খোঁজ মেলে। তাঁরা আরও জানান, এই ভ্যারিয়েন্ট চিন, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, মরিশাস, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ডে ১৩ আগস্ট পর্যন্ত পাওয়া গিয়েছে।

এই ভ্যারিয়েন্টের বিশ্বে উহ্বগ জাগানাে অন্যান্য স্ট্রেনের থেকে আরও বেশি মিউটেশন হয়েছে। ভাইরােলজিস্ট উপাসনা রায় বলেছেন, এটি সংক্রমণযােগ্য হতে পারে এবং দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

যেহেতু স্পাইক প্রােটিনে অনেকগুলি মিউটেশন রয়েছে, তাই এটি প্রতিরােধ ক্ষমতা থেকে রক্ষা পেতে পারে এবং এভাবে ছড়িয়ে পড়লে বিশ্বব্যাপী টিকা অভিযানের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে। তাই যথাযথভাবে কোভিড বিধি অনুসরণ করে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ হ্রাস করা খুবই গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, দেশে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমলেও বেড়েছে সক্রিয় কেসের সংখ্যা।