নথিভুক্ত সড়ক নির্মাণের শ্রমিকরা ২৬ সপ্তাহের বেতনসহ মাতৃত্বকালীন ছুটি পাবেন, নয়া নির্দেশিকা কেন্দ্রের 

Written by SNS January 31, 2024 3:51 pm

দিল্লি, ৩১ জানুয়ারি – সড়ক নির্মাণের সঙ্গে যুক্ত নথিভুক্ত মহিলা শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি দিতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। এবার থেকে নথিভুক্ত সড়ক নির্মাণের শ্রমিকদের দুটি সন্তান জন্মের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে মিলবে মাতৃত্বকালীন ছুটি। মহিলা ও শিশু কল্যাণ বিভাগের কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি জানিয়েছেন, নথিভুক্ত সড়ক নির্মাণের শ্রমিকরা ২৬ সপ্তাহের বেতনসহ মাতৃত্বকালীন ছুটি পাবেন। একইসঙ্গে যাঁদের দুটি সন্তান রয়েছে কিংবা দত্তক নিয়েছেন, নিয়োগকারী সংস্থাকে তাঁদের  ১২ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি দিতে হবে। 

শুধু খাতায় কলমে নয় বাস্তবে মহিলাদের মাতৃত্বকালীন ছুটি নিশ্চিত করার আশ্বাস দিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।কর্মক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশের সময়ে স্মৃতি ইরানি এই ঘোষণা করেন। ইতিমধ্যেই শ্রম মন্ত্রক এবং মহিলা ও শিশু কল্যাণ মন্ত্রক যৌথ নির্দেশিকা জারি করেছে। স্মৃতি ইরানির মতে, ‘সরকারের এই পদক্ষেপ বিপ্লবের চেয়ে কম কিছু নয়।’

নির্দেশিকায় এও বলা হয়েছে, সন্তান জন্ম দেওয়ার পাশাপাশি যদি কোনও সড়ক নির্মাণ মহিলার গর্ভপাত হয়,  তাঁকেও ছয় সপ্তাহের ছুটি দেওয়া হবে। সেক্ষেত্রে ওই মহিলা মাতৃত্বকালীন সুবিধার সমান মজুরি পাবেন। এ প্রসঙ্গে স্মৃতি ইরানি জানিয়েছেন, নির্দেশিকা অনুযায়ী, মহিলা নির্মাণ শ্রমিকদের যাতে সুপারভাইজাররা প্রতারিত না করেন তাই তাঁদের মজুরি অনলাইনে দেওয়া হবে। 

শুধু মাতৃত্বকালীন ছুটির ক্ষেত্রেই নয়, মহিলাদের রাতের শিফটে যাতে নিরাপত্তা থাকে সেই দিকেও নজর রাখা হবে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সারা দেশে মহিলাদের কর্মক্ষেত্রে যোগ দিতে উৎসাহিত করার জন্যই নির্দেশিকায় বলা  হয়েছে।