শ্রমিক স্পেশ্যাল ট্রেন থেকে রেলের আয় ৪২৯ কোটি

করোনা আবহে পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেন চালিয়ে রেল নিজের ঘরে ৪২৯ কোটি টাকা তুলেছে। শনিবার এই নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ করেন রাহুল।

Written by SNS New Delhi | July 26, 2020 5:17 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

কেন্দ্রীয় সরকারকে ‘দরিদ্র-বিরোধী’ বলে কটাক্ষ করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। করোনা আবহে পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেন চালিয়ে রেল নিজের ঘরে ৪২৯ কোটি টাকা তুলেছে। শনিবার এই নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ করেন রাহুল। বিপর্যয়ের সময় এভাবে ফায়দা তুলেছে মোদি সরকার।

শনিবার একটি রিপোর্ট টুইটারে তুলে ধরে রাহুল বলেন, ‘রোগের কালো মেঘে আকাশ ছুঁয়ে গিয়েছে। মানুষ দুর্ভোগে রয়েছেন। আর কেউ কেউ লাভ ঘরে তুলতে ব্যস্ত। বিপর্যয়কে মুনাফায় বদলে দিয়ে আয় করেছে সরকার। উল্লেখ্য, গত ১ মে শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। রেল মন্ত্রক যে তথ্য প্রকাশ করেছে তাতে জানা যাচ্ছে ৯ জুলাই পর্যন্ত ৪,৪৯৬টি ট্রেন চালিয়েছে রেল।

সব মিলিয়ে ৬৩ লক্ষ পরিযায়ী শ্রমিককে গন্তব্যে পৌছে দিয়েছে তারা। ভাড়া বাবদ ৪২৯ কোটি ৯০ লক্ষ টাকা আয় হয়েছে। গুজরাত থেকে সবচেয়ে বেশি আয় হয়েছে বলে রেল সূত্রে খবর। ১০২ কোটি টাকা পরিযায়ী শ্রমিকদের ভাড়া বাবদ তারা রেলকে দিয়েছে। মহারাষ্ট্র ৮৫ কোটি এবং তামিলনাড়ু ৩৪ কোটি টাকা দিয়েছে। এই তথ্যকে সামনে রেখেই কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন রাহুল।

এদিকে সংবাদসংস্থা পিটিআই রেলের সূত্র উল্লেখ করে জানিয়েছে, প্রত্যেক পরিযায়ী শ্রমিক পিছু ৩ হাজার টাকা করে প্রচ করেছে রেল। ভাড়া বাবদ ৪২৯ কোটি টাকা রেল আয় করলেও শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালাতে ২,৪০০ কোটি টাকা তারা খরচ করেছে। যে টাকা রেল প্রচ করেছিল তার মাত্র ১৮ শতাংশ রেলের হাতে ফিরে এসেছে।