উত্তর প্রদেশে আদালতে জামিন রাহুল গান্ধীর, ২৩-এ তলব অসম পুলিশের

Written by SNS February 20, 2024 2:08 pm

দিল্লি, ২০ ফেব্রুয়ারি: ২০১৮ সালের মানহানির মামলায় আদালতে হাজিরা দিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। আজ, মঙ্গলবার উত্তরপ্রদেশের সুলতানপুর আদালতে হাজিরা দেন তিনি। এই মামলায় তাঁকে জামিন দেওয়া হয়েছে। ২৫ হাজার টাকার দুটি পৃথক বন্ডে প্রাক্তন কংগ্রেস সভাপতিকে জামিন দেওয়া হয়।

জানা গিয়েছে, বর্তমানে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে নিয়ে আপত্তিকর মন্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে এই মানহানির মামলা করা হয়। ২০১৮ সালের ৪ আগস্ট জেলা কোঅপারেটিভ ব্যাংকের প্রাক্তন সভাপতি বিজয় মিশ্র রাহুল গান্ধীর বিরুদ্ধে কোতোয়ালি দেহাট থানায় অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ ছিল, ২০১৮ সালের ১৫ জুলাই কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে বিজেপির প্রাক্তন সর্ব ভারতীয় সভাপতি অমিত শাহের বিরুদ্ধে রাহুল গান্ধীর আপত্তিকর মন্তব্যে তিনি মানসিকভাবে আহত হয়েছেন বলে দাবি করেন। গত সোমবার সেই মামলায় রাহুলের আইনজীবি একাধারে আত্মসমর্পণ ও জামিনের আবেদন করেন।

অন্যদিকে ভারত জোড়ো ন্যায় যাত্রার ঘটনাকে কেন্দ্র করে রাহুল গান্ধী সহ ১১ জন কংগ্রেস নেতাকে সমন পাঠাল অসম পুলিসের সিআইডি। আগামী ২৩ ফেব্রুয়ারি তাঁদেরকে হাজিরা দিতে হবে। রাহুল গান্ধী ছাড়াও কেসি কেসি বেণুগোপাল, জিতেন্দ্র সিং, অসম প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেন কুমার বোরা, গৌরব গগৈ, অসম বিধানসভার বিরোধী দলনেতাও রয়েছেন এই তালিকায়।

প্রসঙ্গত অসমে ভারত জোড়ো ন্যায় যাত্রা চলাকালীন অসম সরকারের বিরুদ্ধে বাধাদানের অভিযোগ তোলে হাত শিবির। ওঠে হামলার অভিযোগ। এদিকে বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে পাল্টা গোলমাল পাকানোর অভিযোগ ওঠে। এই নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে রাহুল গান্ধীর তুমুল বাকযুদ্ধ শুরু হয়। কংগ্রেসের প্রাক্তন সভাপতির সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রীর এই তরজা তুঙ্গে ওঠে। গোটা অসম জুড়ে ছড়ায় রাজনৈতিক উত্তাপ। যাত্রায় প্রতি পদে বাধাদান ও হামলার অভিযোগে সরব হয় হাত শিবির। পাল্টা বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে গোলমাল পাকানোর অভিযোগে ওঠে। সেই অভিযোগে কঠোর ধারায় মামলা রুজু করতে পুলিশকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। এমনকি ভোটের পর রাহুলকে গ্রেপ্তারের হুঁশিয়ারি দেন হিমন্ত বিশ্বশর্মা।