মােদির সমালােচনায় রাহুল গান্ধি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি শনিবার কেরলের ত্রিচূড় জেলায় গুরুভায়ুর মন্দির দর্শনে যান।

Written by SNS Bengaluru | June 9, 2019 2:01 pm

রাহুল গান্ধি (Photo: IANS)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি শনিবার কেরলের ত্রিচূড় জেলায় গুরুভায়ুর মন্দির দর্শনে যান। সাম্প্রতিক নির্বাচনে বিজেপির অভূতপূর্ব জয়ের পর পুনরায় প্রধানমন্ত্রীর পদে আসীন হয়ে নরেন্দ্র মােদি কেরলে যান। যদিও কেরল থেকে আগের নির্বাচনগুলির মতােই একটি আসনেও বিজেপি জয়লাভ করতে পারেনি। কিন্তু সাংবাদিকদের তিনি বলেন, কেবল তাঁর কাছে যেমন বারাণসী তেমনই গুরুত্বপূর্ণ।

বিজেপি কর্মীদের আয়ােজিত ‘অভিনন্দন সভা’য় মােদি জানান, রাজনীতি বা নির্বাচন এক এবং নির্বাচন শেষে দেশের একশাে ত্রিশ কোটি মানুষের। আশআকাঙ্ক্ষা পূরণে কার্যকরী ভূমিকা গ্রহণই সরকারের কাজ। তিনি বলেন, বিজেপি কর্মীরা শুধু নির্বাচনের জন্যই কাজ করে না, তারা সারা বছর ধরেই মানুষের পাশে থেকে কাজ করে থাকে। বিজেপি শুধু সরকার গড়েই ক্ষান্ত থাকতে চায় না, দেশ গঠনই তার লক্ষ্য। আমাদের তপস্যা হল বিশ্বে ভারতকে তার মর্যাদাপূর্ণ স্থানে প্রতিষ্ঠিত করা।

মানুষ তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচন করেন পাঁচ বছরের জন্য। কিন্তু মনে রাখতে হবে নির্বাচিত প্রতিনিধিরা জনসেবক। তারা অঙ্গীকারবদ্ধ মানুষের সেবা করার জন্য।

প্রধানমন্ত্রী কেরলে নিপা রােগের সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি মানুষকে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, ‘কেন্দ্র ও রাজ্যসরকার যেকোনও মারণ রােগ প্রতিরােধের ক্ষেত্রে ঐক্যবদ্ধভাবে অভিযান চালাতে বদ্ধপরিকর’। তিনি বলেন, ‘কেন্দ্র সরকার অবস্থার প্রতি নজর রেখেছে, আপনারা আতঙ্কিত হবেন না’।

সকালের দিকে মােদি ত্রিচূড়ে গুরুভায়র মন্দিরে সকল আচার অনুষ্ঠান মেনে পুজো দেন। তাঁকে সেখানে ‘থুলাবরম’ অনুষ্ঠানে পদ্মফুল দিয়ে ওজন করা হয়। সেই ফুল মন্দিরের আরাধ্য শ্রীকৃষ্ণের পূজায় অর্পণ করা হয়। প্রধানমন্ত্রীর সঙ্গে কেরলের রাজ্যপাল পি সতাশিবম, কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলিধরণ এবং কেরলের বিজেপি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য বিজেপির প্রধান প্রতিপক্ষ কংগ্রেস সভাপতি ও ওয়েনাড় থেকে বিজয়ী রাহুল গান্ধিও এদিন কেরলে উপস্থিত ছিলেন। তিনি ওয়েনাড় কেন্দ্রের মানুষকে ধন্যবাদ জানাতে শনিবার সেখানে এক রােডশােতে অংশ নেন। সাম্প্রতিক নির্বাচনে কেরলে কুডিটি লােকসভা আসনের মধ্যে উনিষটিতেই কংগ্রেস জয়লাভ করেছে। অথচ কংগ্রেস লােকসভায় বিরােধী দলের মর্যাদা লাভের জন্য প্রয়ােজনীয় সংখ্যক আসন পায়নি।

রাহুল ওয়েনাড়ে চার লক্ষের বেশি ভােটে জিতলেও উত্তর প্রদেশের আমেথি আসনে পরাজিত হয়েছেন। নির্বাচনের সময় বিজেপি তথা নরেন্দ্র মােদি বিভেদের বিষ ছড়িয়েছেন বলে রাহুল অবিযােগ করেছেন। ‘মােদি ভূড়িভূড়ি মিথ্যার আশ্রয় নিয়েছেন নির্বাচনে জয়লাভ করতে। মােদি মিথ্যা, ঘৃণা, ভীতির প্রতিনিধি’ বলে মন্তব্য করেছেন রাহুল।

পড়ুন । কেরলে পুজো সেরে মালদ্বীপ সফরে প্রধানমন্ত্রী